সরকারি চাকরি কেন সবার প্রথম লক্ষ্য?

ঢাকা পোষ্ট গাজী মিজানুর রহমান প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ১৬:০৫

শুধু বিসিএস ক্যাডার হওয়া বা সরকারি চাকরিজীবী হওয়া তরুণদের লক্ষ্য-উদ্দেশ্য হতে পারে না। তরুণ-তরুণীদের কেবল বিসিএস ক্যাডার হওয়া বা সরকারি চাকরিজীবী চিন্তাভাবনা বাংলাদেশের জন্য আসলেই অশনি সংকেত।


বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ০.৭৪ শতাংশ মানুষ সরকারি চাকরি করেন বা সরকারি চাকরি করার সুযোগ পান। অর্থাৎ, মোট জনসংখ্যার ১ শতাংশ মানুষও কিন্তু সরকারি চাকরি করতে পারেন না এবং মোট জনসংখ্যার ১ শতাংশও সরকারি চাকরির সুযোগ পাবেন না। কথাটি অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্য।


১৯ জানুয়ারি ২০২০। জাতীয় সংসদ। প্রশ্নোত্তর পর্ব। রাজনীতিবিদ ও শিল্পউদ্যোক্তা ব্যবসায়ী মোরশেদ আলমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন উত্তর দেন। তিনি বলেন, দেশে মোট ১২ লাখ ১৭ হাজার ৬২ জন সরকারি চাকরিজীবী রয়েছেন। এছাড়াও দেশে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ পদ শূন্য রয়েছে বলেও জানান মো. ফরহাদ হোসেন।


 জনপ্রশাসন প্রতিমন্ত্রীর হিসাব অনুযায়ী, দেশে সরকারি চাকরির জন্য মোট পদ আছে (কর্মরত ১২,১৭,০৬২ + শূন্যপদ ৩,১৩,৮৪৮) = ১৫ লাখ ৩০ হাজার ৯১০টি। অর্থাৎ, সবমিলিয়ে দেশে সরকারি চাকরির পদ আছে ১৫ লাখ ৩০ হাজার ৯১০টি। (বর্তমানে নতুন করে কিছু পদ বাড়তে পারে)


ষষ্ঠ জনশুমারি ও গৃহ গণনা অনুযায়ী, বাংলাদেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। অর্থাৎ, মোট জনসংখ্যার ০.৯২৬৯ শতাংশ মানুষ সরকারি চাকরির সুযোগ পায় বা পাবে।


এতে বোঝা গেল যে, বাংলাদেশের মোট জনসংখ্যার ১ শতাংশ মানুষও সরকারি চাকরি করার সুযোগ পাবেন না। ৯৯ শতাংশ মানুষকেই অন্য পেশা বেছে নিতে হবে বা অন্য পেশায় জীবন-জীবিকা নির্বাহ করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us