নির্বাচনকালীন সরকারে পরিবর্তন চায় ১৮ দল

সমকাল প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ০৮:৫০

বিদ্যমান নির্বাচনকালীন সরকার ব্যবস্থা পরিবর্তনের পক্ষে মত দিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে অংশ নেওয়া বেশিরভাগ দল। তবে বিএনপিসহ ৯টি দল এই সংলাপে অংশই নেয়নি। ইসির নিবন্ধিত ৩৯ দলের মধ্যে এখন পর্যন্ত ২৬টি দল সংলাপে অংশ নিয়েছে। আগামী রোববার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপের কথা রয়েছে।


গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া সংলাপে অন্তত ১৮টি দল চলমান নির্বাচনকালীন সরকার নিয়ে নানা প্রস্তাব দিয়েছে। এর মধ্যে চারটি দল তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা বা নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের সুপারিশ করেছে। ভোটের সময় স্বরাষ্ট্র, জনপ্রশাসনসহ কয়েক মন্ত্রণালয় ইসির অধীনে নিয়ে আসার প্রস্তাব দিয়েছে ১৩টি দল। চারটি দল নিবন্ধিত দলগুলোর সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠনের সুপারিশ করেছে।



এমনকি ক্ষমতাসীন আওয়ামী লীগের শরিক রাশেদ খান মেননের নেতৃত্বাধীন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, দিলীপ বড়ূয়ার সাম্যবাদী দল ও তরীকত ফেডারেশনও বর্তমান অবস্থার পরিবর্তন চেয়েছে। তারা ভোটের সময় স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগ ইসির হাতে রাখার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া তপশিল ঘোষণার পরে সংসদ ভেঙে দেওয়া, মন্ত্রিপরিষদকে অকার্যকর রাখা, রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব ডিসিদের না দেওয়া এবং ইভিএম ব্যবহারের বিরুদ্ধে জোরালো বক্তব্য উঠে এসেছে সংলাপে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস, ৪ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us