You have reached your daily news limit

Please log in to continue


কোন খাবারগুলি একসঙ্গে খেলে গ্যাস, অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে?

স্বাস্থ্যের যত্ন নিতে খাওয়াদাওয়া জোর দেওয়ার কথা বলে থাকেন চিকিৎসক থেকে পুষ্টিবিদ। দীর্ঘ দিন সুস্থ-সবল থাকতে রোজের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার রাখা জরুরি। প্রোটিন এবং অন্যান্য স্বাস্থ্যকর উপাদান সমৃদ্ধ খাবার খেয়াল রাখে স্বাস্থ্যের। নিয়ম করে শরীরচর্চা করার পাশাপাশি সারা দিনে কী খাচ্ছেন সেটাও অত্যন্ত জরুরি। পুষ্টিবিদরা বলছেন, স্বাস্থ্যকর খাবার খেয়েও কিন্তু হতে পারে সমস্যা। কোন খাবারের সঙ্গে কী খাচ্ছেন, সেটার দিকে মনোযোগ দেওয়া জরুরি। এই যেমন দুধ এবং লেবু দুই-ই অত্যন্ত উপকারী খাবার। সমস্যা তৈরি হবে তখনই যখন এই দুই একসঙ্গে খাবেন। পুষ্টিবিদরা এমন কয়েকটি খাবারের জুটির তালিকা দিয়েছেন। যেগুলি খেলে হিতে বিপরীত হতে পার।

১) দুধ এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল

লেবু, পালংশাক, বেরি জাতীয় ফলে রয়েছে ভরপুর ভিটামিন সি। এই ফল এবং সব্জিগুলিতে অ্যাসিডের পরিমাণও বেশি। আর দুধে থাকে কেসিন নামক যৌগ। দুধ হজম হতে বেশি সময় নেয়। দুধের সঙ্গে এই খাবারগুলি খেলে গ্যাস, বদহজম, বুকজ্বালার মতো সমস্যা দেখা দিতে পারে।

২) ভারী খাবারের সঙ্গে ফল

ফল যে কতটা স্বাস্থ্যকর তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ফল হজমও হয় তাড়াতাড়ি। কিন্তু ভাত, রুটি বা অন্য কোনও ভারী খাবারের সঙ্গে যদি ফল খান, তা হলে সমস্যা হতে পারে। কারণ কার্বোহাইড্রেট ও ফাইবার সমৃদ্ধ খাবার ফলের মতো দ্রুত হজম হতে চায় না। এতে হজমজনিত সমস্যা দেখা দেয়।

৩) চা এবং আয়রন সমৃদ্ধ খাবার়

চায়ে উপস্থিত ট্যানিন এবং অক্সালেট উপাদান আয়রনের সংস্পর্শে এসে শারীরিক বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। চায়ের সঙ্গে এই জন্য বাদাম, সবুজ শাকসব্জির মতো খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন