মা-বাবার মধ্যে অশান্তি শিশুমনে যে ক্ষতিকর প্রভাব ফেলে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১০:৪৬

দাম্পত্য কলহ কমবেশি সব সংসারেই হয়। তবে সন্তানের সামনে ঝগড়া বা অশান্তি করার বিষয়টি মোটেও ঠিক নয়। কারণ বাবা-মায়ের মধ্যে কলহ দেখলে শিশুমনে কঠিন আঘাত পড়ে। এতে মানসিকভাবে শিশু আরও কোণঠাসা ও ভীতু হয়ে পড়ে। শিশুর বড় হওয়ার সময় নানাভাবে তার যত্ন নিতে হয়। বাবা-মায়ের আদর, খাওয়া দাওয়া, লেখাপড়া, খেলা জরুরি।


তেমন দরকার সংসারের শান্তিও। একটি শিশুর কাছে সবচেয়ে নিরাপদ জায়গা হলো তার বাবা-মা। অথচ বাবা-মায়ের মধ্যেই যদি অশান্তি লেগে থাকে তাহলে ওই শিশু কখনো সুস্থভাবে বেড়ে উঠতে পারে না। মানসিকভাবে এমন শিশুরা বেশ দুর্বল হয়ে পড়ে। এর ছাপ তাদের পরবর্তী জীবনে ব্যক্তিত্বের উপর পড়ে। জেনে নিন জেনে বা অজান্তেই শিশুর সামনে দাম্পত্য কলহ করলে তার মনে কী ক্ষতিকর প্রভাব পড়ে-


>> বাবা-মায়ের মধ্যে মতের মিল না থাকলে অনিশ্চয়তায় ভুগতে দেখা যায় বহু শিশুকে। তাদের জীবন কোন দিকে মোড় নেবে, সে চিন্তা ছোটবেলা থেকেই পেয়ে বসে। বাবা-মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করা জরুরি। তাদের সম্পর্কের তিক্ততা যেন কখনো শিশুর ব্যক্তিত্বে ছাপ না ফেলে সেদিকে খেয়াল রাখুন। >> ৩-৭ বছরের মধ্যে শিশুরা স্কুলের গণ্ডিতে পা রাখে। তারা স্কুলে গিয়ে নতুন বন্ধুদের সঙ্গে ভাব জমাতে শুরু করে। তখন নিজেদের জগৎ আলাদাভাবে তৈরি করতে শেখে তারা। এমন সময় ঘরের পরিস্থিতি অশান্ত হলে সমাজে ভালোভাবে মিশতে পারে না তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us