সরকারি প্রতিষ্ঠানের তেল-গ্যাসের খরচ ২০% হ্রাসের নির্দেশ

প্রথম আলো প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১৩:৪১

বাজেটে বরাদ্দ থাকলেও এখন থেকে সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানকে ২০-২৫ শতাংশ কম জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎ ব্যবহার করতে
হবে। এ ব্যাপারে লাগাম টানতে গতকাল বৃহস্পতিবার পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।


পরিচালন ও উন্নয়ন বাজেটের কিছু ব্যয় সাশ্রয় করতে গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয় যে সিদ্ধান্ত নেয়, তার আলোকেই এ পরিপত্র জারি করা হয়। জ্বালানি খাতের বাজেট বরাদ্দের ২০ শতাংশ কম ব্যবহারের জন্য অর্থ বিভাগ প্রয়োজনীয় পরিপত্র জারি করবে বলে আগের দিন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস জানিয়েছিলেন।


সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রমালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের চলতি ২০২২-২৩ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের ক্ষেত্রে এ পরিপত্র প্রযোজ্য। বলা হয়েছে, ‘পেট্রল, অয়েল ও লুব্রিকেন্ট এবং গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা যাবে।’


চলতি অর্থবছরের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের অর্থনৈতিক বিশ্লেষণে পেট্রল, অয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা। বিদায়ী ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ২ হাজার ৩২৫ কোটি টাকা। এর আগের অর্থবছরে ১ হাজার ৮৫২ কোটি টাকা এ খাতে ব্যয় হয়েছিল। পেট্রল, অয়েল ও লুব্রিকেন্ট বাবদ বরাদ্দ থেকে সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা গেলে ১ হাজার ৯৫৬ কোটি টাকা ব্যয় হবে। এতে সাশ্রয় হবে ৪৮৯ কোটি টাকা।


গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দের পরিমাণ বাজেটে অর্থনৈতিক বিশ্লেষণে উল্লেখ না থাকায় বরাদ্দ ও সাশ্রয়ের পরিমাণ জানা সম্ভব হয়নি। এ ছাড়া বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে বলে পরিপত্রে বলা হয়েছে। এতে কত বরাদ্দ আছে সে তথ্যও বাজেট সংক্ষিপ্তসারের কোথাও বলা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us