You have reached your daily news limit

Please log in to continue


খোলাবাজারে ডলারের দাম ১০৩ টাকা ছুঁই ছুঁই

ব্যাংকের মতো খোলাবাজারেও ডলারের সংকট শুরু হয়েছে। কারণ, প্রবাসীদের দেশে আসা কমেছে এবং বিদেশি পর্যটকদেরও দেশে আসা কমেছে। এই বাস্তবতায় সপ্তাহের শুরুতেও খোলাবাজারে ডলারের দাম ১০০-এর ঘরে ছিল। গত সপ্তাহের শেষে যা ছিল ৯৮-এর ঘরে। গতকাল বুধবার তা ১০২ টাকা ৬০ পয়সা পর্যন্ত উঠেছে। গত চার দিনের ব্যবধানে খোলাবাজারে ডলারের দাম বেড়েছে প্রায় পাঁচ টাকা। বাজারে ডলারের সংকট থাকায় প্রতিনিয়ত বাড়ছে দাম।

গতকাল রাজধানীর গুলশান ১ ও ২ নম্বর এলাকার মুদ্রা বিনিময়কারী ১০ থেকে ১২টি প্রতিষ্ঠান ঘুরে জানা গেছে, দিনের শুরুতে ১ ডলারের বিনিময় মূল্য রাখা হচ্ছিল ১০২ টাকার নিচে। দুপুরের আগে অধিকাংশ প্রতিষ্ঠান ১০১ টাকা ৮০ পয়সায় ডলার বিক্রি করে। এরপর ক্রেতার সংখ্যা বাড়তে থাকায় দুপুরের পর ডলারের দাম বাড়তে থাকে। গতকাল বেলা তিনটার দিকে প্রতি ডলার বিক্রি হয়েছে ১০২ টাকা ৫০ থেকে ৬০ পয়সায়।


গুলশান ২ নম্বরের খান অ্যান্ড চৌধুরী মানি চেঞ্জারের মালিক হ‌ুমায়ূন কবির প্রথম আলোকে বলেন, ‘বাজারে শুধু যে ডলারের সংকট আছে, তা নয়। চাহিদার তুলনায় অস্ট্রেলিয়া, কানাডা ও সিঙ্গাপুরের ডলার, থাইল্যান্ডের বাথ, আরব আমিরাতের দিরহাম ও সৌদি আরবের রিয়ালেরও সংকট আছে। তবে ডলারের চাহিদা বেশি। আজকে ডলার কিনেছি ১০২ টাকা ৩০ থেকে ৪০ পয়সায়। বিক্রি করেছি সর্বোচ্চ ১০২ টাকা ৬০ পয়সায়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন