রাগ নিয়ন্ত্রণ করবেন কীভাবে

সমকাল প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ১৩:১৪

রাগ নেই এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু কারও কারও রাগের মাত্রা এতটাই বেশি যে তা আশেপাশের মানুষের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। সেক্ষেত্রে রাগটা নিয়ন্ত্রণ করা জরুরি।  


খুব বেশি রেগে গেলে তা নিয়ন্ত্রণের জন্য তাৎক্ষণিক কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-


১. প্রথমেই সেই জায়গা থেকে সরে আসতে হবে। উত্তপ্ত পরিবেশে থাকলে শরীর বা মন শান্ত করা অসম্ভব। চিৎকার, চেঁচামেচি থেকে যতটা সম্ভব নিজেকে দূরে সরিয়ে নিন।


২. পানি খান। চোখেমুখে ঠান্ডা পানির ঝাপটা দিন।


৩. যে কারণে রেগে গেছেন, সেই মুহূর্তে তা নিয়ে আর ভাবনাচিন্তা না করে মন অন্য দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। এর পর কিছু ক্রিয়েটিভ থেরাপি বা রিল্যাক্সেশন থেরাপিতে মন দেওয়ার চেষ্টা করুন।


শান্ত হতে ক্রিয়েটিভ থেরাপি : যিনি যে ধরনের সৃজনশীল কাজে স্বচ্ছন্দ, তাতেই জোর দিন। কেউ যদি ছবি আঁকতে ভালবাসেন, তাহলে মাথা ঠান্ডা করতে চোখ বন্ধ করে খালি কাগজে আঁকিবুকি কাটতে পারেন। অথবা ক্যানভাসে রং ছুড়তে পারেন। এতে নতুন কিছু সৃষ্টি করাও হবে আবার রাগও মন থেকে বেরিয়ে যাবে। যদি কেউ গানের সঙ্গে যুক্ত থাকেন, তাহলে পছন্দের সুর গুনগুন করলে বা খোলা গলায় গান করলে মন শান্ত হবে।


আবার যারা রাগ হলে হিংস্রতা অনুভব করেন তারা মার্শাল আর্ট, বক্সিংয়ের মতো অ্যাক্টিভিটিতে যোগ দিতে পারেন, নাচও করতে পারেন । এতে উপকার পাবেন। যে কোনও ধরনের বডি মুভমেন্টের মাধ্যমে মন শান্ত করতে পারেন। পাশাপাশি কিছু রিল্যাক্সেশন ব্যায়ামও করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us