দেশে গুগলের ভূমিকম্প অ্যালার্ট চালু

সমকাল প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১৪:০২

ভূমিকম্প শনাক্ত এবং সতর্ক করতে বাংলাদেশে আর্থকোয়াক অ্যালার্ট সিস্টেম চালু করেছে গুগল। অ্যান্ড্রয়েডনির্ভর ফিচারটি ভূমিকম্প শনাক্তে ও মানুষকে সতর্ক করতে সহায়তা করবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেন্সর এ ফিচার ব্যবহার করে। এ ছাড়া সক্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর মাধ্যমে ভূকম্পনসংক্রান্ত বিভিন্ন বিষয় শনাক্ত করতে এ সিস্টেমটি অ্যাক্সেলেরোমিটার ব্যবহার করে। অ্যান্ড্রয়েডে ফিচারটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। ফিচারটি ব্যবহারকারীদের দু'ভাবে ভূমিকম্প সম্পর্কিত আগাম সতর্কবার্তা পেতে সহায়তা করে; যা হলো সার্চের মাধ্যমে ও সরাসরি অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইস থেকে।


সিস্টেমটি ব্যবহারকারীদের গুগল সার্চের মাধ্যমে ভূমিকম্পসংক্রান্ত 'নিয়ার ইন্সট্যান্ট ইনফরমেশন' (নিকটবর্তী স্থানের ভূমিকম্প-সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য) প্রদান করবে। এ ফিচারটি ব্যবহার করে গুগলে 'আর্থকোয়াক' অথবা 'আর্থকোয়াক নিয়ার মি' লিখে সার্চ করলে ভূমিকম্পসংক্রান্ত বিভিন্ন বিষয় চলে আসে। একই সঙ্গে ভূমিকম্পের পর করণীয় বিষয়গুলো সম্পর্কেও এ ফিচার থেকে মানুষ বিভিন্ন তথ্য পাবেন। তবে যেসব ব্যবহারকারী ভূমিকম্প সম্পর্কিত এ ধরনের তথ্য পেতে চান না, তাঁরা ডিভাইস সেটিংয়ে গিয়ে সতর্কবার্তার বিষয়টি বন্ধ করে রাখতে পারবেন।


পাশাপাশি ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি একটি ভৌগোলিক এলাকার ব্যবহারকারীরা গুগল সার্চে ভূমিকম্পের তথ্য অনুসন্ধান করে একটি অ্যালার্ট কার্ডও খুঁজে পাবেন এবং ক্রাউডসোর্সড ফিডব্যাকও প্রদান করতে পারবে। মোবাইল ডিভাইসে অ্যান্ড্রয়েড আর্থকোয়াক অ্যালার্ট সিস্টেম দুটি ভিন্ন ধরনের সতর্কতা বার্তা প্রদর্শন করে। তবে, এটি ভূমিকম্পের ভয়াবহতা ও তীব্রতার ওপর নির্ভর করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us