ঈদুল আজহায় সড়কে ৭ বছরে সর্বোচ্চ মৃত্যু

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ০৮:৪৫

এবারের ঈদুল আজহায় সারা দেশে ৩১৯টি সড়ক দুর্ঘটনায় ৩৯৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ৭৭৪ জন। ঈদ যাত্রা শুরুর দিন ৩ জুলাই থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরা ১৭ জুলাই পর্যন্ত ১৫ দিনে এসব দুর্ঘটনা ঘটে। এই সংখ্যা গত ছয় ঈদুল আজহার তুলনায় সর্বোচ্চ। এবার ঈদুল আজহায় সড়ক, রেল ও নৌপথ মিলিয়ে ৩৫৪টি দুর্ঘটনায় ৪৪০ জনের মৃত্যু এবং ৭৯১ জন আহত হয়েছে।


বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে ‘ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২২’ প্রকাশ করা হয়। জাতীয় দৈনিক, আঞ্চলিক দৈনিক ও অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করা হয়।


যাত্রী কল্যাণ সমিতির তথ্য মতে, ২০১৬ সালে ঈদুল আজহায় ১৯৩টি সড়ক দুর্ঘটনায় ২৪৮ জন মারা গেছে। ২০১৭ সালে ২১৪টি দুর্ঘটনায় ২৫৪ জন মারা গেছে। ২০১৮ সালে ২৩৭টি দুর্ঘটনায় ২৫৯ জন মারা গেছে। ২০১৯ সালে ২০৩টি দুর্ঘটনায় ২২৪ জন, ২০২০ সালে ২০১টি দুর্ঘটনায় ২৪২ জন এবং ২০২১ সালে ২৪০টি সড়ক দুর্ঘটনায় ২৭৩ জন মারা যায়।


যাত্রী কল্যাণের এবারের প্রতিবেদনে দেখা যায়, বরাবরের মতো এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। ঈদুল আজহায় ১১৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩১ জনের মৃত্যু এবং ৬৮ জন আহত হয়েছে, যা মোট সড়ক দুর্ঘটনার ৩৫.৪২ শতাংশ এবং নিহতের ৩২.৯১ শতাংশ।


দুর্ঘটনা বিশ্লেষণে দেখা যায়, মোট যানবাহনের ২৯.০৩ শতাংশ মোটরসাইকেল, ২৩.১৮ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান-লরি, ৫.৬২ শতাংশ কার-মাইক্রো-জিপ, ৩.৯৮ শতাংশ নছিমন-করিমন-ট্রাক্টর-লেগুনা-মাহিন্দ্রা, ১১.৪৭ শতাংশ অটোরিকশা, ৯.৩৬ শতাংশ ব্যাটারি রিকশা-ইজি বাইক-ভ্যান-সাইকেল ও ১৭.৩৩ শতাংশ বাস এসব দুর্ঘটনায় জড়িত।   

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us