সুন্দরভাবে সম্পর্ক শেষ করার সাত ধাপ

প্রথম আলো প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ১৯:৪৩

১. আকস্মিক বা খামখেয়ালিভাবে সম্পর্ক ভাঙবেন না


সম্পর্ক ভাঙার কাজটি অফিসে যাওয়া বা বাজার করার মতো গতানুগতিক কাজ নয় যে হুট করে একটা সিদ্ধান্ত নেবেন। আপনার সঙ্গী আর আপনাদের সম্পর্ককে সম্মান করুন। পরিকল্পনা করুন কীভাবে আরও সামনে এগোনো যায়। সময় নিন। ধীরেসুস্থে কাজটি করুন। সিদ্ধান্ত নেওয়ার পর দুজনে আলাদা থাকুন। ভাবুন। পরিস্থিতি আরও সূক্ষ্মভাবে বিশ্লেষণ করুন। আপনি ভরসা করতে পারেন, এমন অভিভাবক বা অন্য কারও সঙ্গে কথা বলুন।


২. বার্তা পাঠান ই-মেইল বা চিঠিতে


কারও জন্য এটি হতে পারে মুক্তি, আবার কারও জন্য সর্বনাশ। সম্পর্ক ভাঙার অবস্থায় বেশির ভাগ মানুষ নিজের মনের প্রকৃত অবস্থার কথা বলার মতো মানসিক অবস্থায় থাকেন না। তাঁদের জন্য মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, চিঠি, এসএমএস বা ই-মেইলই শ্রেয়। সময় নিয়ে সুন্দরভাবে তখন মনের ভাব প্রকাশ করা সহজ হয়। এভাবে একদিকে তিনি যেমন অনুভূতির বিশদ বর্ণনা দিতে পারবেন, অন্যদিকে বাগ্‌বিতণ্ডা বা সংঘাত এড়িয়ে চলা যাবে। দ্য গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অনেকের ক্ষেত্রে লিখিত রূপ খুব ভালো কাজ করেছে।


৩. সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সাবধান


ফেসবুক, টুইটার বা সামাজিক যোগাযোগের বিভিন্ন সাইটে আপনি যখন স্ট্যাটাস, ছবি বা কোনো ধরনের কমেন্ট পোস্ট করেন, বিচ্ছেদের আগে সেটা যেমন সবাই দেখতেন, বিচ্ছেদের খবরও সবাই দেখবেন। তাই যৌথ জীবনের ব্যক্তিগত ছবি যত কম পোস্ট করবেন, মানুষকে আপনার সম্পর্ক নিয়ে কথা বলার অধিকার ততটাই কম দেওয়া হবে। অনেক হাসিমুখের, আনন্দময় মুহূর্তের ছবি পোস্ট করার পর যখন আপনি বিচ্ছেদের ঘোষণা দেবেন, তখন পুরোনো ছবি নিয়ে ট্রল হতেই পারে। লোকে যেসব কথা বলবেন, তাতে বিচ্ছেদের মানসিক অবস্থায় আপনার সংকট বহুগুণে বেড়ে যাবে। তাই বিচ্ছেদের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম এড়িয়ে চলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us