এই বৃষ্টিতে গরম থেকে স্বস্তি আসছে না

প্রথম আলো প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ১৮:৩১

দেশে টানা দাবদাহের দাপট কমতে শুরু করেছে। আকাশে মেঘের আনাগোনা বেড়েছে। রাজধানীর আকাশে দুপুরে একপশলা বৃষ্টি কিছুটা হলেও স্বস্তির পরশ নিয়ে এসেছে। তবে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কম থাকায় রাতে অস্বস্তিকর গরমের প্রভাব রয়ে গেছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, দু-এক দিনের মধ্যে বৃষ্টি বাড়তে পারে। তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। ফলে একদিকে রোদ আর গরম, অন্যদিকে মেঘ আর বৃষ্টি থাকতে পারে।


আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ, এরই মধ্যে মেঘ-বৃষ্টির কারণে দেশের বেশির ভাগ স্থানের সর্বোচ্চ তাপমাত্রা কমে এসেছে। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আজ সোমবার তা কমে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। তবে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা মাত্র ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে।

জানতে চাইলে অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ প্রথম আলোকে বলেন, দেশের ওপর মৌসুমি বায়ু এক সপ্তাহ ধরে নিষ্ক্রিয় অবস্থায় ছিল। এ কারণে আকাশে মেঘ ও বৃষ্টি কম ছিল। রোববার থেকে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। ফলে বৃষ্টি বাড়ছে। কয়েক দিনের মধ্যে বৃষ্টি ধারাবাহিকভাবে বেড়ে তাপমাত্রা কমে আসতে পারে।


আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল রাজধানীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য ছিল প্রায় ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশালসহ দেশের বেশির ভাগ এলাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য প্রায় একই রকম ছিল। এ কারণে দিন ও রাতের গরমের অনুভূতি প্রায় একই ছিল। আগামী কয়েক দিনে সামগ্রিকভাবে দেশের তাপমাত্রা কমলেও দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য খুব বেশি কমবে না। ফলে গরম কিছুটা কমলেও অস্বস্তিকর আবহাওয়া রয়েই যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

৮০ কিমি. বেগে ঝড়ের আভাস

ঢাকা পোষ্ট | আবহাওয়া অধিদফতর
১ মাস আগে

তাপমাত্রা পৌঁছেছে ৩৭ ডিগ্রির ঘরে

ঢাকা পোষ্ট | আবহাওয়া অধিদফতর
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us