নারী নির্যাতন রোধে প্রকল্প সামান্য বরাদ্দে বড় লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১১:০৯

স্বামীর হাতে নির্যাতনের শিকার হয়ে ৩০ বছরের এক নারী গত ২ জুন চিকিৎসা নিতে এসেছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে। তাঁর সারা শরীরে ছিল মারধরের দাগ। জরুরি বিভাগ থেকে তাঁকে হাসপাতালে স্থাপিত ওয়ান–স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) পাঠানো হয়। নারীর পরিবার প্রথম আলোকে জানায়, স্বামী তুচ্ছ ঘটনাতেও নিয়মিত মারধর করেন ওই নারীকে। আইনি ব্যবস্থা নেওয়ার ধাপ হিসেবে তারা ওসিসিতে এসেছে।


ওসিসিতে সহিংসতার শিকার নারী ও শিশুদের চিকিৎসা, পরামর্শসেবা, সুরক্ষা ও আইনি সেবা দেওয়া হয়। ঢাকা মেডিকেলে স্থাপিত ওসিসির আটটি শয্যায় (ভর্তি থাকে প্রায় দ্বিগুণ) ধর্ষণের শিকার নারী ও শিশুর সংখ্যা বেশি থাকে। তবে এ সেবা নতুন অর্থবছরে করোনাকালের ব্যয় সংকোচনের মধ্যে পড়তে পারে। কারণ, যে প্রকল্পের অধীন এ কার্যক্রম চলে, সে প্রকল্পে নতুন অর্থবছরে বরাদ্দ কমিয়ে ফেলা হয়েছে।


মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় পরিচালিত ‘নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম’–এর ১০টি কার্যক্রমের একটি হচ্ছে ওসিসি। ২০২০-২১ অর্থবছরে দেশের ১৩টি ওসিসি থেকে ৪ হাজার ৭৬০ নারী ও শিশু সেবা পেয়েছে। সরকার এ প্রকল্পকে ‘ফ্ল্যাগশিপ’ বা অতি গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us