নারী-পুরুষের সমতা যেতে হবে আরও বহু দূর

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ১৫ জুলাই ২০২২, ১১:৫৯

নারী-পুরুষের সমতা অর্জনে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে—এ খবর স্বস্তিদায়ক হলেও আমরা আনন্দিত হতে পারি না। কেননা নারী-পুরুষের সমতায় এগিয়ে থাকা দেশগুলো থেকে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে আছে।


ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) প্রকাশিত গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২২-এ ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭১। গত বছর ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫। অন্যদিকে তালিকার শীর্ষে আছে আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড ও সুইডেন। এসব দেশের চেয়ে অর্থনৈতিকভাবে যুক্তরাষ্ট্র, জার্মানি, জাপান, চীন, অস্ট্রেলিয়া, কানাডা অনেক বেশি শক্তিশালী। কিন্তু নারী-পুরুষের সমতায় তারাও কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারেনি।


অর্থনীতিতে নারীর সম্পৃক্ততা ও সুযোগ, শিক্ষা খাতে অর্জন, স্বাস্থ্যসেবা ও রাজনীতিতে অবস্থান—এ চার বিষয়ে নারীর ক্ষমতায়ন নিরূপণ করা হয়। দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকলেও গত বছর থেকে আমরা সাত ধাপ পিছিয়ে আছি। অন্যান্য সামাজিক সূচকেও বাংলাদেশের অগ্রগতি ধারাবাহিক নয়। বেশির ভাগ ক্ষেত্রে এক পা এগোই তো দুই পা পেছনে যাই। ২০২১ সালে শিক্ষা ও রাজনৈতিক সম্পৃক্ততায় আমাদের যে অগ্রগতি ছিল, তা থেকে পিছিয়ে পড়েছি। যদিও অর্থনীতি ও স্বাস্থ্যসেবা অর্জনে সামান্য এগিয়ে আছি। গত বছর এই দুটোতে আমাদের অবস্থান ছিল যথাক্রমে ১৪৭ ও ১৩৪তম। এবার ১৪১ ও ১২৯। এটা নিশ্চয়ই অগ্রগতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us