সংলাপে সব দলকে পাচ্ছে না ইসি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৩ জুলাই ২০২২, ২১:২১

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, ওনারা ইভিএমের জন্য যে সংলাপ ডেকেছিল সেখানে আমরা যাওয়ার প্রয়োজন মনে করিনি, তাই যাইনি। এবার ওনাদের চিঠি পেলে সংলাপের এজেন্ডা কী সেটা দেখে সিদ্ধান্ত নেবো। যদি মনে করি যাওয়ার দরকার তাহলে যাবো। আর মনে না করলে আমরা যাবো না।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে রাজনৈতিক সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে সংলাপের সময়সূচি ঘোষণা করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। তবে সংলাপে সব দলকে পাচ্ছে না কমিশন। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপিসহ তাদের সমমনা কয়েকটি দল সংলাপে না যাওয়ার বিষয়ে তাদের অবস্থান জানান দিয়েছে। এর আগে, ইসি ইভিএম প্রদর্শনীতে নিবন্ধিত দলগুলোকে আমন্ত্রণ জানালেও তাতে ৩৯টি নিবন্ধিত দলের মধ্যে সাড়া মেলেনি ১১টির। ইভিএম প্রদর্শনীতে অংশ না নেওয়া দলগুলোর বেশিরভাগ ইসির সংলাপে যাওয়ার সম্ভাবনা কম।



রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে। অবশ্য কমিশন আশা করছে, সকলেই সংলাপে অংশ নেবে। এ বিষয়ে প্রয়োজনে তারা তৎপরতাও চালাবে।



দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে সংলাপের লক্ষ্যে গত ৬ জুলাই সময়সূচি ঘোষণা করেছে ইসি। আগামী ১৭ জুলাই থেকে শুরু করে ৩১ জুলাইয়ের মধ্যে ১১টি কার্যদিবসে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে সংলাপ অনুষ্ঠিত হবে। ৭ জুলাই থেকে দলগুলোকে চিঠি দেওয়া শুরু হয়েছে বলে ইসি থেকে জানানো হয়েছে। প্রতিদিন গড়ে চারটি করে দলের সংলাপ অনুষ্ঠিত হবে। প্রতিটি দলের জন্য ইসি একঘণ্টা করে সময় নির্ধারণ করেছে। অবশ্য আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির জন্য নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে কাল

প্রথম আলো | নির্বাচন কমিশন কার্যালয়
১ মাস, ৪ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us