You have reached your daily news limit

Please log in to continue


ঈদের রেসিপি: সেমাই কাস্টার্ড কাপ

ঈদে সেমাইয়ের নানা পদ না থাকলে কী চলে! সেমাই দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়। যার মধ্যে নবাবি সেমাই, ঝরঝরে সেমাই কিংবা পাতলা সেমাই অন্যতম। তবে ঈদের দিন যারা সেমাইয়ের সুস্বাদু ও আর্ষণীয় পদ তৈরি করতে চান তাদের জন্য সেরা পছন্দ হতে পারে সেমাই কাস্টার্ড কাপ।

জেনে নিন রেসিপি- উপকরণ ১. লম্বা সেমাই এক প্যাকেটের অর্ধেক২. পানি ২ টেবিল চামচ ৩. কনডেন্সড মিল্ক আধা কাপ ও৪. ঘি ৩ টেবিল চামচ। পদ্ধতি চুলায় প্যান বসিয়ে তাতে ঘি দিয়ে সেমাই ভাজতে হবে ২-৩ মিনিট। এবার সামান্য পানি মিশিয়ে একটু নাড়লেই সেমাই সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। চুলা একদম কম আঁচে রাখুন। এরপর দিয়ে দিন কনডেন্সড মিল্ক। অল্প সময় নাড়লেই সেমাই কিছুটা আঁঠালো হয়ে আসবে তখনই চুলা থেকে নামিয়ে ঘি ব্রাশ করা কাপ কেকের মোল্ডে বা ছোট স্টিলের বাটিতে সেমাই দিয়ে চা চামচ দিয়ে চেপে চেপে সেট করে দিন। গরম থাকতেই এ কাজটা করতে হবে।

কোনো অংশ যেন ফাঁকা না থাকে। সুন্দর করে পুরো জায়গাটাতেই সেমাই দিয়ে ভরে দিতে হবে। তাহলে যখন কেকের মোল্ড থেকে বের করা হবে তখন দেখতে ছোট বাটি অথবা কাপের মতো লাগবে। সেমাইয়ের বাটি বানিয়ে ফ্রিজে এক ঘণ্টা রেখে দিলেই সুন্দর সেট হয়ে যাবে। বেশি বড় বাটিতে সেমাই সেট করার চেষ্টা করলে বাটি থেকে উঠানোর সময় ভেঙে যেতে পারে। যেভাবে কাস্টার্ড তৈরি করবেন পদ্ধতি ১. তরল দুধ ২ কাপ২. চিনি ৪ টেবিল চামচ ও ৩. কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ পদ্ধতি সব একসঙ্গে মিশিয়ে জ্বাল দিতে হবে। অনবরত নাড়তে হবে যাতে লেগে না যায়। অল্প সময় জ্বাল দিলেই ঘন থকথকে হয়ে আসবে। এক ঘণ্টা পর ফ্রিজ থেকে কেকের মোল্ড বের করে খুব সাবধানে সেমাইয়ের বাটি বের করে নিন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন