যুক্তরাষ্ট্রে রেকর্ড প্রবৃদ্ধি ৫১ শতাংশ, ইইউতে ৩৩

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ১৬:৪৫

যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক রপ্তানিতে নতুন মাইলফলকে পৌঁছেছে বাংলাদেশ। বিদায়ী ২০২১–২২ অর্থবছর দেশটিতে রপ্তানি হয়েছে ৯০১ কোটি ডলারের তৈরি পোশাক, যা দেশীয় মুদ্রায় ৮৪ হাজার ১৯৮ কোটি টাকা। এই রপ্তানি গত ২০২০–২১ অর্থবছরের তুলনায় ৫১ দশমিক ৫৭ শতাংশ বেশি। ওই অর্থবছরে যুক্তরাষ্ট্রে রপ্তানি হয়েছিল ৫৯৪ কোটি ডলারের পোশাক।


যুক্তরাষ্ট্রের বাজারে ভালো প্রবৃদ্ধি হওয়ায় বিদায়ী ২০২১–২২ অর্থবছর শেষে সব মিলিয়ে ৪ হাজার ২৬১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৩৫ দশমিক ৪৭ শতাংশ। ২০২০–২১ অর্থবছরে ৩ হাজার ১৪৫ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। তার মানে, এক বছরের ব্যবধানে পোশাক রপ্তানি বেড়েছে ১ হাজার ১১৬ কোটি ডলারের।


দেশ অনুযায়ী পোশাক রপ্তানির এই চিত্র গতকাল বৃহস্পতিবার প্রকাশ করেছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। শুধু যে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি বেড়েছে তা নয়, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), কানাডা ও যুক্তরাজ্যের বাজারেও ভালো করেছে দেশের শীর্ষ রপ্তানি আয়ের এই খাত।


বিদায়ী অর্থবছরে ইইউতে ২ হাজার ১৪০ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই আয় এর আগের বছরের চেয়ে ৩৩ দশমিক ৮৭ শতাংশ বেশি। ২০২০–২১ অর্থবছরে ইইউতে তৈরি পোশাক রপ্তানি হয়েছিল ১ হাজার ৫৯৮ কোটি ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us