এবার ছোট ও মাঝারি গরুর চাহিদা বেশি

প্রথম আলো প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ০৯:৫৩

দাম কত—উৎসুক জনতার একের পর এক প্রশ্নের জবাব দিতে দিতে রীতিমতো হয়রান হয়ে গেছেন খামারি ইসলাম উদ্দিন। তাঁর চারপাশে ২০–২৫ জনের জটলা। মুঠোফোনে কেউ ছবি তুলছেন, কেউ সেলফিও তুলছেন, কেউবা ভিডিও করছেন। তবে কোনো ছবি, সেলফি বা ভিডিওতে খামারি ইসলামের ‘ঠাঁই’ হচ্ছে না। তাঁর সঙ্গে থাকা ‘বিগ বস’ নিয়েই সবার আগ্রহ। রাজধানীর গাবতলীর পশুর হাটে গতকাল বুধবার সবার আগ্রহের শীর্ষে ছিল কালো রঙের বিশাল আকৃতির গরু বিগ বস।


খামারি এই গরু এনেছেন কিশোরগঞ্জের বাজিতপুর থেকে। এই গরুর বয়স চার বছর। লম্বায় ১০ ফুট, উচ্চতা ৬ ফুট। এর ওজন ১ হাজার ৭৫০ কেজি। খামারি দাম চাইছেন ৩০ লাখ টাকা। গত মঙ্গলবার গাবতলী হাটে আনা এই গরুর দাম গতকাল বিকেল পর্যন্ত সর্বোচ্চ ১৯ লাখ টাকা পর্যন্ত উঠেছে।


বিগ বসের মতো রাজধানীর অন্যান্য পশুর হাটেও বড় আকৃতির গরু উঠেছে। এসব গরুর দাম জানতে ক্রেতাদের যতটা আগ্রহ দেখা গেছে, কেনার জন্য সেই আগ্রহ খুব একটা দেখা যায়নি। তবে এর বিপরীত চিত্র দেখা গেছে ছোট ও মাঝারি আকৃতির গরুর ক্ষেত্রে। দাম জানতে চাওয়ার পাশাপাশি গতকাল অনেকে ছোট ও মাঝারি আকৃতির গরু কিনেছেন।


গাবতলী হাটে কথা হয় জামালপুরের মাদারগঞ্জের ব্যাপারী আবুল কালামের সঙ্গে। তিনি ১৭টি গরু নিয়ে গত মঙ্গলবার হাটে এসেছেন। গতকাল বিকেল পর্যন্ত একটি গরুও বিক্রি করতে পারেননি। তাঁর আনা একেকটি গরুর ওজন তিন থেকে সাত মণ।


আবুল কালাম প্রথম আলোকে বলেন, এখনো ক্রেতা খুবই কম। যাঁরা আসছেন, তাঁরা শুধু দাম জানতে চাইছেন। দাম শোনার পর কিছু না বলেই চলে যাচ্ছেন। ক্রেতারা এখন শুধু বাজার ঘুরে দাম সম্পর্কে ধারণা নিচ্ছেন।


আবুল কালাম তিন মণ ওজনের একেকটি গরুর দাম চাইছেন ১ লাখ ৮০ হাজার টাকা। আর সাত মণ ওজনের একেকটি গরুর জন্য ৩ লাখ টাকা দাম চাইছেন।


কয়েকদিন আগে থেকেই রাজধানীর হাটগুলোতে কোরবানি পশু আনা হলেও গতকাল থেকে আনুষ্ঠানিকভাবে কেনাবেচা শুরু হয়েছে।‌ এবার ঢাকা উত্তর সিটিতে অস্থায়ী ৯টি পশুর হাট বসেছে। দক্ষিণ সিটিতে বসেছে ১০টি পশুর হাট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us