You have reached your daily news limit

Please log in to continue


পোমোডোরো টেকনিক – কাজে মনোযোগ ধরে রাখার কৌশল

মানুষের মস্তিষ্ক সাধারণত কোনো কাজে একটানা ফোকাস বা মনোযোগ ধরে রাখতে পারে না। ফোনের নোটিফিকেশন, কলিং বেল, অপ্রাসঙ্গিক চিন্তাভাবনার উদয় ইত্যাদি কারণে মনোযোগ নষ্ট হয়ে যায়। একবার চলে গেলে সেই মনোযোগ ফিরিয়ে আনতে বেশ বেগ পেতে হয়। আবার কোনো সময় একটি কাজ শুরুই করা হয়ে ওঠে না। কোনো কাজে দীর্ঘ সময় মনোযোগ ধরে রাখতে ও কাজের গতি বৃদ্ধিতে বেশ জনপ্রিয় একটি পদ্ধতি হলো পোমোডোরো টেকনিক।   

এই পদ্ধতির মাধ্যমে একটি বড় কাজ কে একটানা না করে ছোট ছোট ধাপে/সময়ে শেষ করার চেষ্টা করা হয়। প্রতিটি ধাপের মাঝে পর্যাপ্ত পরিমাণ বিরতি থাকে।  

ফ্রান্সেসকো সিরিল্লো নামের একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ১৯৮০ সালে এই পদ্ধতিটি আবিষ্কার করেন। কোনো একটি বিষয়ে কাজ করার সময় সিরিল্লো লক্ষ্য করেন, তিনি কাজে বেশিক্ষণ মনোযোগ ধরে রাখতে পারছিলেন না। একটু পর পর তার মনোযোগ অন্যদিকে চলে যাচ্ছিল।  

এরপর তিনি ঠিক করেন, যেভাবেই হোক একটানা পঁচিশ মিনিট কাজে মনোযোগ ধরে রাখতে হবে। এই পঁচিশ মিনিট সময়ের হিসাব রাখার জন্য তিনি টমেটোর মত দেখতে একটি এলার্ম ঘড়ি ব্যবহার করেন। ইতালিয়ান ভাষায় টমেটোকে বলা হয় পোমোডোরো। সেই থেকে এই পদ্ধতির নাম দেয়া হয় পোমোডোরো টেকনিক।  

 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন