১৯৫৭ সালে শুরু, এখনো থামেননি তিনি

প্রথম আলো প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ১৫:৫৪

সময়টা ১৯৫৭ সাল। যুক্তরাষ্ট্রের নাগরিক বেটি ন্যাশ বিমানবালার চাকরি শুরু করেন। সেই শুরু, এরপর কেটে গেছে টানা ৬৫ বছর। এখনো সমানতালে কাজ করে যাচ্ছেন এই নারী। বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে বিমানবালা হিসেবে কাজ করছেন বেটি ন্যাশ। পেয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের আনুষ্ঠানিক স্বীকৃতিও।


বেটি ন্যাশের বাড়ি যুক্তরাষ্ট্রের বোস্টনে। মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এক প্রতিবেদনে জানিয়েছে, চাকরি শুরুর সময় বেটি ন্যাশের বয়স ছিল ২১ বছর। ওই সময় যুক্তরাষ্ট্রের ইস্টার্ন এয়ারলাইনসে কাজ করতেন তিনি। পরে চাকরি বদলে আমেরিকান এয়ারলাইনসে যোগ দেন। তবে চাকরিতে বিরতি নেননি কখনোই। টানা ৬৫ বছর ধরে বিমানবালা হিসেবে যাত্রীদের বিরামহীন সেবা দিয়ে যাচ্ছেন তিনি। বর্তমানে তাঁর বয়স ৮৬ বছর।


সংবাদমাধ্যমকে বেটি ন্যাশ জানান, তিনি তাঁর চাকরিজীবনের বেশির ভাগ সময় নিউইয়র্ক–বোস্টন–ওয়াশিংটন রুটে কাজ করেছেন। এর একটি বিশেষ কারণও রয়েছে। এই রুটে কাজ করায় তাঁকে প্রতি রাতে বাড়িতে ফেরার সুযোগ দিচ্ছে এয়ারলাইনস কর্তৃপক্ষ। ফলে তিনি বাড়িতে থাকা অসুস্থ ছেলের দেখভাল করার সুযোগ পান।


গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বে এই মুহূর্তে কাজ করে যাচ্ছেন, এমন বিমানবালাদের মধ্যে বেটি ন্যাশের সবচেয়ে দীর্ঘ সময় ধরে টানা কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ২০১৭ সালে তিনি চাকরিজীবনের ৬০ বছর পূর্তি উদ্‌যাপন করেছেন। ওই সময় তিনি বলেছিলেন, এই চাকরিতে প্রত্যেকের নির্দিষ্ট শারীরিক বৈশিষ্ট্য (ওজন প্রভৃতি) ধরে রাখতে হয়। তা না হলে চাকরি চলে যাওয়ার ঝুঁকি থাকে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করেই এত বছর তাঁকে কাজ করতে হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us