প্রথমবারের মতো চীনকে ‘চ্যালেঞ্জ’ হিসেবে তালিকাভুক্ত করল ন্যাটো

আজকের পত্রিকা প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১৬:০৮

যাত্রা শুরুর পর এই প্রথম চীনকে ‘চ্যালেঞ্জ’ হিসেবে তালিকাভুক্ত করল ন্যাটো। সংস্থাটি জানিয়েছে, চীনের উচ্চাকাঙ্ক্ষা এবং এর ‘দমনমূলক নীতি’ পশ্চিমা স্বার্থ, নিরাপত্তা এবং মূল্যবোধের জন্য হুমকি স্বরূপ। গত ২৯ জুন প্রকাশিত সংস্থাটির আগামী দশকের কৌশলগত ধারণাপত্রে চীনকে ‘চ্যালেঞ্জ’ হিসেবে নথিভুক্ত করা হয়। 



কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনের মাদ্রিদে ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের সম্মেলনে এই কৌশলগত ধারণাপত্র অনুমোদন দেন। এই ধারণাপত্রে রাশিয়াকে ন্যাটোর জন্য সবচেয়ে বড় হুমকি বলে উল্লেখ করা হয়েছে। 



ন্যাটোর কৌশলগত ধারণা পত্রে বলা হয়েছে, রাশিয়া ন্যাটো জোটভুক্ত দেশগুলোর শান্তি ও নিরাপত্তার জন্য ‘সবচেয়ে উল্লেখযোগ্য এবং সরাসরি হুমকি’। ওই নথিতে আরও বলা হয়, বেইজিংয়ের সামরিক উচ্চাকাঙ্ক্ষা, তাইওয়ানের প্রতি এর সংঘাতমূলক মনোভাব এবং রাশিয়ার সঙ্গে এর মৈত্রী ন্যাটোর সামনে ‘কাঠামোগত চ্যালেঞ্জ’ হিসেবে হাজির হয়েছে। 



ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেছেন, ‘চীন ক্রমাগত পারমাণবিক অস্ত্র সহ সামরিক সক্ষমতা বাড়িয়েই চলেছে। এর প্রতিবেশী দেশগুলোকে হয়রানি করছে, তাইওয়ানকে হুমকি দিচ্ছে, নিজ দেশের নাগরিকদের ওপর উচ্চতর প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নজরদারি এবং নিয়ন্ত্রণ চালিয়ে যাচ্ছে। রাশিয়ার পক্ষ হয়ে মিথ্যা এবং ভুয়া তথ্য ছড়াচ্ছে।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us