You have reached your daily news limit

Please log in to continue


ঈদের আগেই ত্বকের যত্ন নেবেন যেভাবে

ঈদের বেশি বাকি নেই। দিন যত ঘনাবে ব্যস্ততা তত বাড়বে। এ জন্য আগেভাগেই ত্বক প্রস্তুত করা দরকার। এখন থেকে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। পরামর্শ দিয়েছেন বিউটি জোন মেকওভার স্যালনের স্বত্বাধিকারী রূপবিশেষজ্ঞ আনজুম শিউলি। লিখেছেন ফাতেমা ইয়াসমীন

ত্বক সুন্দর রাখতে স্ক্র্যাবিং জরুরি। এখন তো গরম, প্রকৃতিতে ধুলাবালি প্রচুর। লোমকূপের গোড়ায় ত্বকে প্রচুর ময়লা জমে। ত্বকের ওপরের অংশের মরা চামড়া দূর করতে স্ক্র্যাবিং বেশ কার্যকর। ঘরে থাকা উপকরণ দিয়েও স্ক্র্যাব তৈরি করা যায়। চালের গুঁড়ার সঙ্গে মধু, দুধ মিশিয়ে মুখ ও গলায় ঘষে ঘষে লাগান, পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

ত্বকের আরেকটি বড় সমস্যা ব্ল্যাকহেডস। ময়লায় লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাকহেডস তৈরি হয়। বাজারে বিভিন্ন নোস স্ট্রিপ পাওয়া যায়। এগুলো বেশ ভালো কাজ করে। ব্ল্যাকহেডস দূর করতে প্যাকও বানাতে পারেন। ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলুন।

ত্বকের অবাঞ্ছিত লোম থাকলে ত্বকের চকচকে ভাবটা ঠিক দেখা যায় না। তাই লোম দূর করে ফেলতে পারেন ঘরোয়া উপায়ে। বেসন ও ময়দার সঙ্গে এক চিমটি হলুদের গুঁড়া, দুই ফোঁটা নারকেল তেল ও পরিমাণমতো গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে পেস্ট লাগিয়ে ২০ মিনিট পর ঘষে ঘষে উঠিয়ে ফেলুন। পর পর কয়েক দিন ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়।

গরমের এই সময়ে অনেকের ত্বকে ব্রণের সমস্যা বাড়ে। ব্রণযুক্ত মুখে কোনো সাজই ভালো দেখা যায় না। ব্রণ থাকলে এখন থেকেই দূর করার চেষ্টা করুন। নিমপাতা, হলুদ, চিরতা ও মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন। ব্রণের সমস্যায় উপকার পাওয়া যাবে।

ত্বকের যত্নে ঘরে বসেই ফেসিয়াল

ত্বকের যত্নে নিয়মিত ফেসিয়াল করা জরুরি। ঈদের আগেই কোনো পার্লারে গিয়ে ফেসিয়াল করিয়ে নিতে পারেন। ব্যস্ততার কারণে যাঁদের পার্লারে যাওয়ার সুযোগ হয় না, তাঁরা ঘরে বসেও নিজে নিজে ফেসিয়াল করতে পারেন। ধাপে ধাপে একটু সময় নিয়ে করলে ঘরোয়া ফেসিয়ালেও দারুণ ফল পাওয়া সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন