রক্তপরীক্ষা করালেই ধরা পড়বে স্তন ক্যানসারে আক্রান্ত কি না! খরচ কত?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১১:২৪

স্তন ক্যানসারে আক্রান্ত কি না, এ বার তা ধরা যাবে রক্তপরীক্ষার মাধ্যমেই। এর আগে বিভিন্ন দেশে এই ব্যবস্থা চালু থাকলেও ভারতে এই প্রথম চালু হল স্তন ক্যানসার নির্ণায়ক রক্তপরীক্ষা।


এক বেসরকারি হাসপাতালের উদ্যোগে শুরু হল নতুন রক্তপরীক্ষা যার পোশাকি নাম, ‘ইজি চেক ব্রেস্ট’। স্তন ক্যানসার ধরতে এত দিন ‘ক্লিনিকাল ব্রেস্ট এগ্‌জামিনেশন’ অথবা ম্যামোগ্রাফি করতে হত। কিন্তু তাতে সমস্যা অনেক। বিশেষজ্ঞদের মতে, এই প্রক্রিয়ায় পরীক্ষকের সামনে মহিলাদের স্তন সম্পূর্ণ উন্মোচন করতে হয়। এই ভাবে পরীক্ষা করাতে অনেকেই বিব্রত বোধ করতেন। সাধারণ এই রক্তপরীক্ষায় সে ঝঞ্ঝাট আর থাকবে না। এই রক্তপরীক্ষার মাধ্যমে শরীরে স্তন ক্যানসার বাসা বেঁধেছে কি না, তা প্রথমিক পর্যায়েও নির্ণয় করা সম্ভব। বিশেষজ্ঞরা দাবি করছেন, এই রক্তপরীক্ষার ফলাফল ৯৯ শতাংশ ক্ষেত্রেই সঠিক হয়।


গত বছরের নভেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এই রক্তপরীক্ষাকে অনুমোদন দেয়। ৪০ বছরের বেশি বয়সি মহিলা, যাঁদের শরীরে আপাতভাবে স্তন ক্যানসারের কোনও লক্ষণ নেই, তাঁরাও এই মারণরোগের ঝুঁকি এড়াতে বছরে এক বার এই পরীক্ষা করাতে পারেন।


চিকিৎসকদের মতে, এই রক্তপরীক্ষা কিন্তু কোনও ভাবেই ম্যামোগ্রাফির বিকল্প নয়। রক্তপরীক্ষায় ক্যানসারের কোষের হদিস মিললে তৎক্ষণাৎ চিকিৎসা শুরু করার সম্ভাবনা রয়েছে। প্রাথমিক পর্যায়ে স্তন ক্যানসার ধরা পড়লে রোগ নিরাময় অনেকখানি সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us