এক লাখ কোটি টাকা করে প্রতিবছর আমানত বাড়ছে

প্রথম আলো প্রকাশিত: ২৩ জুন ২০২২, ০৯:২৫

অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা সত্ত্বেও দেশের ব্যাংক খাত বড় হচ্ছে। বছর বছর বাড়ছে আমানতের পরিমাণ। পাল্লা দিয়ে বাড়ছে ঋণও। ১০ বছরে আমানত-ঋণ-দুটোই বেড়ে তিন গুণ হয়েছে। প্রতিবছর এক লাখ কোটি টাকা করে আমানত বাড়ছে। আর ব্যাংক খাতে মোট আমানতের এক-তৃতীয়াংশের বেশি জমা হচ্ছে স্থায়ী হিসাবে (এফডিআর)।


বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০২২ বিশ্লেষণ করে এমন চিত্রই পাওয়া গেছে। সমীক্ষা প্রতিবেদন ৯ জুন জাতীয় সংসদে উপস্থাপন করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এতে আমানতের তথ্য ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত এবং ঋণের তথ্য ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত উল্লেখ রয়েছে।


অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংক খাতের আমানত ছিল ১৫ লাখ ১২ হাজার ৪৭৩ কোটি টাকা। এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ঋণের পরিমাণ ১৫ লাখ ৪৬ হাজার ২৪১ কোটি টাকা। ফেব্রুয়ারি পর্যন্ত হিসাবে আনলে আমানতের পরিমাণ ঋণের চেয়েও বাড়বে।


করোনার সময়েও যে আমানত বেড়েছে, তার প্রমাণ মিলেছে সমীক্ষায়। ২০২০ সালের মার্চ মাসে যখন করোনা শুরু হয়, তার তিন মাস পর একই বছরের ৩০ জুন ব্যাংক খাতে আমানত ছিল ১২ লাখ ৬৪ হাজার ১৬৭ কোটি টাকা; ঠিক এক বছর আগে যা ছিল ১১ লাখ ৩৯ হাজার ৮৩২ কোটি টাকা; অর্থাৎ ১ লাখ ২৪ হাজার ৩৩৫ কোটি টাকা বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us