বজ্রপাত বাড়ছে কেন?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২২ জুন ২০২২, ১০:৫৬

প্রতিবছর এপ্রিল-মে এলেই দেশের বিভিন্ন এলাকায় বজ্রপাতে মৃত্যুর খবর পাওয়া যায়। এবছর জুনেও বজ্রাঘাতে মৃত্যুর কয়েকটি ঘটনা ঘটেছে। বজ্রপাত নিয়ে কাজ করে এমন সংস্থা ও বিশেষজ্ঞদের তথ্য বলছে, আগের তুলনায় সম্প্রতি বজ্রপাত উল্লেখযোগ্য হারে বেড়েছে। বেড়েছে হতাহতের সংখ্যাও।


সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বজ্রাঘাতে মৃতের সংখ্যা বিবেচনায় বিশ্বে অন্যতম বাংলাদেশ। কেউ বলছেন, বিশ্বে বজ্রাঘাতে মৃত্যুর এক-চতুর্থাংশই বাংলাদেশে হচ্ছে। প্রাকৃতিক এই দুর্যোগে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটছে হাওর ও বিল এলাকায়।



২০২১ সালের হিসাব অনুযায়ী, গত ১১ বছরে ২ হাজার ৮০০ মানুষের প্রাণহানি হয়েছে বজ্রাঘাতে। আহতের সংখ্যাও অনেক। সাম্প্রতিক বছরগুলোতে দেশে বজ্রপাত বেড়েছে ১৫ শতাংশ। 


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং বেসরকারি সংগঠন ‘ডিজাস্টার ফোরাম’-এর তথ্যমতে, ২০১১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১২ বছরে বজ্রাঘাতে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৬২ জনের। এর মধ্যে ২০১১ সালে ১৭৯ জন, ২০১২ সালে ২০১ জন, ২০১৩ সালে ১৮৫ জন, ২০১৪ সালে ১৭০ জন, ২০১৫ সালে ১৬০ জন, ২০১৬ সালে ২০৫ জন, ২০১৭ সালে ৩০১ জন, ২০১৮ সালে ৩৫৯ জন, ২০১৯ সালে ১৬৮ জন, ২০২০ সালে ২৩৬ জন এবং ২০২১ সালে ৩৬২ জন মারা গেছেন বজ্রাঘাতে।


এই হিসাব অনুযায়ী, বছরে গড়ে ২৬৩ দশমিক ৫ জনের মৃত্যু হয় এই দুর্যোগে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us