সবার জন্য পেনশনে মন্ত্রিসভার সায়

সমকাল প্রকাশিত: ২০ জুন ২০২২, ১৮:২৮

দেশের সব মানুষকে পেনশনের আওতায় আনতে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন ২০২২’-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন এটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। তাদের কাছ থেকে সায় মিললেই আইনটি সংসদে তোলা হবে।


সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৮ থেকে ৫০ বছর বয়সীরা এই পেনশন স্কিমের আওতায় আসবে। তবে এর বেশি বয়সীদের জন্যও বিশেষ ব্যবস্থা রাখার বিষয়ে আলোচনা হয়েছে। ৬০ বছরের পর থেকে এ পেনশন কার্যকর হবে।


পেনশনের জন্য মাসে কত টাকা জমা রাখতে হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রিমিয়ামের বিষয়টি পরে বিধিমালায় নির্ধারিত হবে।


তিনি আরও বলেন, যারা প্রিমিয়ামের টাকা দিতে পারবে না, তাদের বিষয়েও আলোচনা হয়েছে। তবে তাদের বিষয়ে আইনে কিছু বলা হয়নি। বিধিমালাতে বলা হবে।


এর আগে গত ৯ জুন প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বলা হয়েছে, আগামী ২০২২-২৩ অর্থবছরেই সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করবে সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us