নিরাপদ আশ্রয়ের খোঁজে হাওরাঞ্চলের লাখ লাখ বন্যাদুর্গত মানুষ

ঢাকা টাইমস প্রকাশিত: ১৯ জুন ২০২২, ২০:০৩

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি চরম অবনতি হওয়ার নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলছে হাওরাঞ্চলের লাখ লাখ মানুষ। গত বৃহস্পতিবার রাত থেকে বসত ঘরে কোমর পানি থাকায় কোনো রকমে রাত কাটিয়ে আবার অনেকেই রাতেই নিরাপদ আশ্রয়ের খোঁজে উঁচু বসত ঘরে, হোটেল, কমিউনিটি সেন্টার, আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে বন্যা কবলিত কয়েক লাখ মানুষ। শুকনো খাবার কলা, বিস্কুট, লোফ, কেক খেয়ে অবস্থান করছেন তারা।


জেলার সুরমা নদীর পানি নিম্নাঞ্চলের দিকে নামছে। সেই সঙ্গে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। রবিবার সকাল থেকে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি। জেলা শহরে রিকশাচালক ইকবাল মিয়া বলেন, নিচু এলাকায় ভাড়া বাড়িতে থাকি। বাড়িটি বন্যায় ডুবে গেছে। বউ ছেলে-মেয়ে নিয়ে এখন সালেহা মঞ্জিল দোতলা বাড়ির ছাদে উঠেছি। খেয়ে না খেয়ে কোনো রকমে কষ্ট করে সময় পার করছি। সড়কে কোমর পানি। রিকশা নিয়ে চলা তো দূরের কথা, জীবন বাঁচানোই দায়।


এমন কোনো বাসা নেই যে বন্যার পানি কোমর পর্যন্ত নেই। অনেকে এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘুরে বেড়াচ্ছে। জেলার পৌর শহরের জামতলা এলাকার বাবুল মিয়া জানান, চোখের পলকেই বসত ঘরে পানি প্রবেশ করে হাঁটু পানি হয়ে গেছে। পরে জিনিসপত্র কোনো রকমে রেখে প্রয়োজনীয় জিনিস পত্র নিয়ে উপরে তিন তলায় পরিবার পরিজন নিয়ে উঠেছে। এই এলাকা শুধু নয় ষোলগর, আরপিন নগর, নবীনগর, হাসননগর, হাজিপাড়াসহ জেলা শহরের প্রতিটি এলাকায় একেই অবস্থা। ষোলগর পবন কমিউনিটি সেন্টারে আশ্রয় নিয়েছে আলা উদ্দিন তিনি জানান, নবী নগর এলাকায় প্রতিটি বাড়ি পানিতে তলিয়ে গেছে।বাড়ি ঘরে থাকার কোনো উপায় নাই। যে বন্যা হয়েছে তা সকল রেকর্ড কে পিছনে ফেলে দিয়েছে। খুবেই দুরবস্থার মধ্যে আছি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us