সক্রিয় মাসিক ব্যবহারকারী ১৫০ কোটি ছাড়িয়েছে

বণিক বার্তা প্রকাশিত: ১৮ জুন ২০২২, ১০:২৮

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম হিসেবে সাম্প্রতিক বছরগুলোয় সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হিসেবে দাঁড়িয়েছে টিকটক। বাইটড্যান্স মালিকানাধীন প্লাটফর্মটি কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়। মেটা ও গুগলের মতো কোম্পানির মাথাব্যথার কারণ হিসেবে দাঁড়িয়েছে অল্প বয়সীদের মধ্যে টিকটকের বিশাল জনপ্রিয়তা। এজন্য ফেসবুক ও ইনস্টাগ্রামে রিলস ও গুগল ইউটিউব শর্টস নিয়ে এগিয়ে এসেছে। টিকটককে অন্য কোনো প্লাটফর্ম চ্যালেঞ্জ ছুড়ে দিতে না পারলেও ইউটিউব শর্টস পেরেছে। বর্তমানে গুগল মালিকানাধীন ইউটিউব শর্টসের সক্রিয় মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটি ছাড়িয়েছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ভিডিও স্ট্রিমিং জায়ান্টটি। খবর টেকক্রাঞ্চ।


উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে ১০০ কোটি সক্রিয় মাসিক ব্যবহারকারীর রেকর্ড গড়েছিল টিকটক। তখন থেকে সক্রিয় ব্যবহারকারীর উপাত্ত শেয়ার করা না হলেও ধারণা করা হচ্ছে, চলতি বছরের কোনো সময়ে ১৫০ কোটি ব্যবহারকারীর সীমা অতিক্রম করেছে চীনা কোম্পানিটি। উল্লেখ্য, গত বছর গুগলের প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা সবচেয়ে জনপ্রিয় অ্যাপ ছিল টিকটক।


গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে ইউটিউব শর্টস চালু হয়। একই বছরের জুলাইয়ে বিশ্বব্যাপী উন্মুক্ত হয় পরিষেবাটি। এখানে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও শেয়ারের সুযোগ রাখে তারা। ইউটিউবের প্রধান প্রডাক্ট অফিসার নিল মোহন জানান, শর্টস প্রকৃত অর্থেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্রতি মাসে ফিচারটির সক্রিয় ব্যবহারকারী ১৫০ কোটি অতিক্রম করেছে। আমরা আশা করছি ইউটিউবের সম্প্রসারণ পরিকল্পনায় পরিষেবাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বর্তমানে শর্টসের দর্শকরা চ্যানেলের দীর্ঘ ভিডিওতেও আকৃষ্ট করছে বলে জানান সংশ্লিষ্টরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us