এফডিসিকেন্দ্রিক চলচ্চিত্রশিল্প এখন মৃতপ্রায়। সিনেমা হল বন্ধ হতে হতে এখন দেশের অনেক জেলাতেই একটি সিনেমা হলও অবশিষ্ট নেই। যেখানে সিনেমা হলই নেই, সেখানে সিনেমা নির্মাণের সংখ্যাও অনেক কমে গেছে। হাতে গোনা কয়েকজন বাদে নিদারুণ অভাব আর কষ্টের মধ্য দিয়েই শত শত শিল্পী, কলাকুশলী দিনাতিপাত করছেন। কেউ কেউ এরই মধ্যে পেশা বদল করেছেন। কেউবা ঢাকা শহর ছেড়ে গ্রামে চলে গেছেন। যে এফডিসি থেকেই একসময় তৈরি হয়েছে ‘সূর্য দীঘল বাড়ী’, ‘জীবন থেকে নেয়া’, ‘সারেং বউ’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’, ‘নয়নমনি’, ‘অনন্ত প্রেম’-এর মতো অসংখ্য ভালো ও বাণিজ্যিক ছবি; সেখানে এখন তা প্রত্যাশা করা মানেই যেন আকাশকুসুম কল্পনা!
ঢাকার বাংলা সিনেমায় যখন এই দুর্দিন, তখন কিছুটা হলেও মুখরক্ষা করছে ‘রেহানা মরিয়ম নূর’, ‘রিকশা গার্ল’, ‘গুণিন’, ‘মৃধা বনাম মৃধা’র মতো কয়েকটি ছবি। ভবিষ্যতে এফডিসির ফর্মুলার বাইরে গিয়েও স্বাধীন চলচ্চিত্রকারেরা হয়তো বাংলা সিনেমার বিজয় নিশান তুলে ধরবেন, তা প্রত্যাশা করতেই পারি।