You have reached your daily news limit

Please log in to continue


আগামী বছর এমটু প্রো চিপ উৎপাদন করবে অ্যাপল

সম্প্রতি শুরু হওয়া বৈশ্বিক ডেভেলপার সম্মেলনে অ্যাপল নতুন এমটু চিপ-সংবলিত ম্যাকবুক উন্মোচন করেছে। এটি আর্মভিত্তিক এমওয়ান চিপের উত্তরাধিকার। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছর শেষে এমটু প্রো চিপ তৈরি করতে পারে প্রযুক্তি জায়ান্টটি। খবর গিজমোচায়না।

অন্য অর্থে বলতে গেলে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি বাজারে আরো শক্তিশালী নোটবুক উন্মুক্তের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছে। নতুন এমটু চিপটি আগের ভার্সনের তুলনায় অধিক শক্তিশালী। সিপিইউ সক্ষমতার দিক থেকে এটি ১৮ শতাংশ বেশি এবং গ্রাফিকস প্রসেসিং ইউনিটে (জিপিইউ) ৩৫ শতাংশ বেশি দ্রুতগতির।

প্রযুক্তিবিদ ও বিশ্লেষকদের আশা এমটু প্রো চিপসেট আগের দুটির তুলনায় আরো বেশি কার্যকর ও শক্তিশালী হবে। চিপ উৎপাদন-সংক্রান্ত তথ্য তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) প্রযুক্তিবিষয়ক গবেষক ও বাজার বিশ্লেষক জেফ পু সূত্রে এটি জানা গেছে। তিনি আশা প্রকাশ করে বলেন, চলতি বছরের শেষে অ্যাপল এমটু প্রো চিপসেটের উৎপাদন শুরু করবে এবং এটি আরো আধুনিক তিন ন্যানোমিটার প্রসেস নোডের মাধ্যমে তৈরি করা হবে। এমওয়ান ও এমটু চিপসেটে ৫ ন্যানোমিটার প্রসেস নোড ব্যবহার করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন