আমাদের শিল্প নিরাপত্তার দুর্বলতা ও সীতাকুণ্ডের দুঃস্বপ্ন

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ০৬ জুন ২০২২, ১৫:২৫

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ইনল্যান্ড কন্টেইনার ডিপোর (আইসিডি) ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণ আমাদের জন্য এক প্রচণ্ড ধাক্কা। এ ঘটনায় গতকাল রোববার রাত ১২টা পর্যন্ত ৪৯ জন নিহত ও দেড় শতাধিক দগ্ধ ও আহত হয়েছেন।


গত শনিবার রাত থেকে শুরু এই ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে যেভাবে ডিপোটি ছাই হয়ে গেল, এর সঙ্গে শুধু অপরাপর ট্র্যাজেডিগুলোর সঙ্গেই তুলনা করা যায়। গত ২৪ ঘণ্টায়ও আগুন পুরোপুরি নেভানো যায়নি। যে সব মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে বাংলাদেশের শিল্প নিরাপত্তার প্রকৃত অবস্থা এখন প্রকাশ্য, এই মর্মঘাতী ট্রাজেডি সে তালিকায় যোগ হয়ে গেল।


আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। এ অবস্থায় মৃতের সংখ্যা নিঃসন্দেহে বাড়বে। ঘটনাস্থল ও হাসপাতাল উভয় স্থানেই এখন আতঙ্ক-ধ্বংসযজ্ঞের ভয়াবহতা। অজস্র বিস্ফোরণ হয়েছে সেখানে। কিছু বিস্ফোরণ এতটাই প্রবল ছিল যে সেগুলোর শব্দ কয়েক কিলোমিটার দূর পর্যন্ত শোনা গেছে।


প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী সেখানে যেন 'আগুনের গোলার বৃষ্টি' হচ্ছিল। উদ্ধারকাজে প্রথমে ফায়ার সার্ভিস ও পরে সেনাবাহিনী যোগ দেয়। আগুন নিয়ন্ত্রণে আনতে ও ধ্বংসাবশেষ থেকে পুড়ে যাওয়া মরদেহগুলোকে বের করতে উদ্ধারকারীদের বেশ ভয়ঙ্কর চ্যালেঞ্জ নিতে হয়েছে। অন্যদিকে হাসপাতালগুলোয় উৎকণ্ঠা আর দুশ্চিন্তার মধ্যে বইছে শোকার্ত বাতাস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us