You have reached your daily news limit

Please log in to continue


ফুসফুসের ক্যানসারের যে লক্ষণ ফুটে ওঠে মুখে

প্রতিবছর ক্যনসারে আক্রান্ত হয়ে বিশ্বের লাখ লাখ মৃত্যুবরণ করছেন। বিভিন্ন ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যাই বেশি।

এটি খুব বেশি ছড়িয়ে না যাওয়া পর্যন্ত কোনো উপসর্গ সৃষ্টি করে না, তবে প্রাথমিক পর্যায়ে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত কিছু লোকের লক্ষণ থাকে।

এই লক্ষণগুলোর মধ্যে একটি হলো মুখের ৩টি অংশে অবিরাম ব্যথা। বিশেষজ্ঞদের মতে, ক্যানসার রোগীদের ২০-৫০ শতাংশের মধ্যেই মুখের কয়েকটি স্থানে ব্যথা হয়।

মুখের কোথায় ব্যথা হয়?

ফুসফুসের ক্যানসারে ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে দেখা গেছে, এই ব্যথা সাধারণত কান ও এর আশপাশের অঞ্চলে ও মাঝে মাঝে চোয়ালেও হয়।

কিছু প্রতিবেদেনে জানা যায়, এ ধরনের ব্যথা এতোটাই তীব্র যে রোগীরা যখন শুয়ে থাকে বা উভয় হাত উঁচু করে তখন এটি আরও খারাপ হয়।

২০১৮ সালের এক কেস স্টাডি অনুশীলন করে গবেষকরা উল্লেখ করেছেন, আক্রান্ত ব্যক্তি চোখের চারপাশে ফোলাভাব, মুখ ও গলায় ফোলা উপসর্গ নিয়ে একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন। ডায়াগনস্টিক পরীক্ষায় দেখা যায়, ওই ব্যক্তির ফুসফুসের কোষে ক্যানসারের উপস্থিতি।

কেন ক্যানসার মুখের ব্যথা কারণ?

গবেষকদের মতে, ফুসফুসের ক্যানসারে মুখের ব্যথা হওয়ার কারণ হলো যখন অ্যান্টিবডিগুলো ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে তখন ভুলভাবে স্নায়ুতন্ত্রের স্বাভাবিক কোষগুলোতে আক্রমণ করে।

ফলে মুখের চোয়েলে ব্যথা এমনকি ফুলতেও পারে মুখ। আবার মাথা ও ঘাড়ের ক্যানসারে আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগীরও মুখে ব্যথা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন