চার মাসে ছিনতাই চুরির ৫৮৩ মামলা

কালের কণ্ঠ প্রকাশিত: ২৯ মে ২০২২, ০৯:৩৪

রাজধানীতে গত চার মাসে চুরি ও ছিনতাইয়ের ঘটনায় ৫৮৩টি মামলা করা হয়েছে। এই সময়ে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নিহত হয়েছেন পাঁচজন। আহত হয়েছেন পুলিশসহ অন্তত ১৫ জন। এই সংখ্যা গত দুই বছরের তুলনায় কিছুটা বেশি।


চুরি, ছিনতাইয়ের মতো ঘটনায় থানা-পুলিশ পর্যন্ত যান না ভুক্তভোগীরা। অনেক সময় থানা ছিনতাইয়ের ঘটনায় অন্য মামলা নেয়। অনেক সময় মামলা না নিয়ে সাধারণ ডায়েরি (জিডি) গ্রহণ করে। ফলে থানার এই তথ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বাস্তব চিত্র ফুটে ওঠে না।     


রাজধানীতে চুরি, ছিনতাই বৃদ্ধির এই প্রবণতায় রাশ টানতে পুলিশের সব বিভাগকে ১৯টি লিখিত নির্দেশনা দেওয়া হয়েছে। এতে পেশাদার ছিনতাইকারীদের সঙ্গে নতুন করে কারা অপরাধে জড়াচ্ছে, তাদের দ্রুত আইনের আওতায় আনতে বলা হয়েছে। চাকরিচ্যুত পুলিশ সদস্যদের ওপর নজরদারি বাড়াতেও নির্দেশনায় বলা হয়। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) থেকে গত মাসে এই নির্দেশনা জারি করা হয়।  


ডিএমপির থানাগুলোর তুলনামূলক অপরাধচিত্র বিশ্লেষণ করে দেখা যায়, চুরি ও ছিনতাইয়ের অপরাধে গত জানুয়ারি মাসে ডিএমপির ৫০ থানায় মামলা করা হয়েছিল ১২২টি। ফেব্রুয়ারিতে ১৫১টি, মার্চে ১৫১টি এবং এপ্রিলে ১৫৯টি মামলা করা হয়। গড়ে প্রতি মাসে মামলা করা হয়েছে ১৪৬টি। ২০২১ সালের হিসাবে দেখা যায়, সে বছর গড়ে প্রতি মাসে এমন মামলা করা হয়েছিল ১২৪টি। ২০২০ সালে করা হয়েছিল গড়ে ১১৬টি মামলা।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us