বেসরকারি বিশ্ববিদ্যালয়: মহৎ উদ্যোগের করুণ পরিণতি

ডেইলি স্টার মাহফুজ আনাম প্রকাশিত: ২৮ মে ২০২২, ১২:৪১

বাংলাদেশে এক ধরনের অদ্ভুত প্রবণতা দেখা যায়। কেউ যখন নতুন কিছু শুরু করেন, তার দেখাদেখি শত শত মানুষ সেটা অনুকরণ করে নষ্ট করে ফেলেন।


১৯৯১ সালে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পর দেশে বেশ কয়েকটি মানসম্পন্ন স্বাধীন সংবাদপত্র প্রকাশিত হয়। বর্তমানে শুধু ঢাকা শহরেই ৫০০টির বেশি দৈনিক সংবাদপত্র রয়েছে। কেউ একজন বেসরকারি হাসপাতাল চালু করেছিলেন। এখন সেখানে ৫ হাজারের বেশি বেসরকারি হাসপাতাল এবং ১০ হাজারের বেশি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার রয়েছে বলে জানা গেছে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব থেকে। এ ছাড়া বহু সংখ্যক অনিবন্ধিত ও অবৈধ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে।


বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বিষয়টা একই রকম। অগ্রণী ও দূরদর্শী সাবেক আমলা ও কূটনীতিক মুসলেহ উদ্দিন আহমদ ১৯৯২ সালে বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় 'নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়' (এনএসইউ) প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৫২টি রাজধানীতে (অসমর্থিত সংবাদ থেকে জানা যায় ২২টি ধানমন্ডি, লালমাটিয়া ও এর আশেপাশের এলাকায় অবস্থিত), ৩৩টি বিশ্ববিদ্যালয়ের এ মুহূর্তে কোনো উপাচার্য নেই এবং ৭৬টিতে উপ-উপাচার্য কিংবা কোষাধ্যক্ষ নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us