অননুমোদিত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণে দরকার বাস্তবসম্মত পরিকল্পনা

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২৮ মে ২০২২, ০৮:৪৮

হঠাৎ করেই স্বাস্থ্য অধিদপ্তর ৭২ ঘণ্টার মধ্যে সব অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে। এর মধ্যে যেসব প্রতিষ্ঠান লাইসেন্সের আবেদন করেছে, কিন্তু লাইসেন্স ছাড়াই কার্যক্রম চালাচ্ছে সেগুলো আছে।


এতে কোনো সন্দেহ নেই যে, অনিবন্ধিত হাসপাতালগুলোকে অবশ্যই সরকারি নজরদারি ও নিয়ন্ত্রণের আওতায় আনতে হবে। তারা জনসাধারণের কাছে সমালোচনামূলক সেবা সরবরাহ করে। অপ্রশিক্ষিত কর্মীদের নিয়ে অসজ্জিত এই প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া গুরুতর প্রতিক্রিয়ার কারণ। চলতি মাসের শুরুর দিকে নড়াইলের কালিয়া উপজেলার স্থানীয় একটি অননুমোদিত হাসপাতালে ২৫ বছর বয়সী শিউলি বেগম ও তার অনাগত সন্তানের মৃত্যু হয়। সেখানে একজন অনিবন্ধিত স্বাস্থ্য কর্মকর্তা সিজারিয়ান অপারেশন সম্পন্ন করতে ব্যর্থ হন। জানা গেছে, অননুমোদিত বেসরকারি হাসপাতাল বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের সিদ্ধান্তটি অকাল মৃত্যুর জন্য দায়ীদের আইনের আওতায় আনতে জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) একটি সুপারিশ অনুসরণ করে নেওয়া হয়েছে।


এ ধরনের প্রতিষ্ঠানগুলো যে জরুরিতার সঙ্গে পরিচালনা করা আবশ্যক তা সত্ত্বেও এ জাতীয় সব প্রতিষ্ঠান বন্ধে মাত্র ৭২ ঘণ্টার সময় দেওয়ার ক্ষেত্রে সরকারের তীব্র প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক হতে পারি না। এটা কী আদৌ বাস্তবসম্মত, যখন সরকারের কাছে বাংলাদেশের অনিবন্ধিত সব প্রতিষ্ঠানের তালিকাও নেই? তারা কি তাদের নির্দেশাবলী অনুসরণের ক্ষমতা রাখে? যদি তাই হয় তাহলে কেন তারা ২০১৮ সাল থেকে ৫ হাজারের বেশি অনিবন্ধিত হাসপাতাল এবং ক্লিনিক পরিচালনার অনুমতি দিয়েছে, যখন স্বাস্থ্য অধিদপ্তর অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করেছে? স্বাস্থ্য অধিদপ্তর ২০২০ সালের আগস্টে বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থাগুলোকে ওই বছরের ২৩ আগস্টের মধ্যে অনলাইনে নিবন্ধন করতে অনুরূপ একটি নির্দেশিকা জারি করেছিল, অনিবন্ধিতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল। ওই নির্দেশনা অনুসরণ করে যদি থেকে থাকে তাহলে কী কী বড় উদ্যোগ নেওয়া হয়েছিল? এই নিষ্ক্রিয়তার জবাব কে দেবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us