নরসিংদীতে কী ঘটেছে এখন সবাই আমরা জানি। জিনস ও স্লিভলেস টপস পরায় জেলার রেল স্টেশনে এক তরুণী লাঞ্ছিত হয়েছেন, নির্যাতনের শিকার হয়েছেন তার সাথে থাকা এক তরুণও। কতগুলো বখাটের সঙ্গী হয়েছিল এক নারীও। কিছুদিন আগে আরেক তরুণী বাসের ভেতর লাঞ্ছিত হয়েছিলেন এক হিজাবি নারী কর্তৃক।
ভারতের মুসকান নামের নারী, হিজাব পরার স্বাধীনতায় প্রতিবাদী হলে বাংলাদেশে যারা বলেছিল, পোশাক পরার অধিকার নিজস্ব, তারাই আবার হিজাবের বাইরে অন্য পোশাকের বেলায় এই স্বাধীনতা দিতে রাজী নয়।
যদি প্রশ্ন করা হয়, কোন পোশাকে একটি নারী সমাজের লোকচক্ষুর সামনে এসে দাঁড়ালে তা হবে শোভন? তারা বলবেন, রুচিশীল এবং সেই রুচিশীলতার কোনো স্থির উত্তর নেই তাদের কাছে। তবে আছে, সেটা সবাই মুখ খুলে বলে না। বাংলাদেশের বড় একটি অংশের মনোজগতে নারীর পোশাক মানে পুরো আবৃত তালেবানি শাসনে থাকা নারী।
পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে আমাদের স্বাধিকার আন্দোলনের একটা বড় জায়গা ছিল ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে লড়াই এবং সেই লড়াইয়ে নারীদের বড় অংশগ্রহণ ছিল। তারপর মুক্তিযুদ্ধ। তারপরে কেটে গেছে ৫০টিরও বেশি বছর। ঘটেছে বহু নীরব ও সরব নারীবাদী আন্দোলন।