তেল সিন্ডিকেট কি সরকারের চেয়েও শক্তিশালী?

জাগো নিউজ ২৪ প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ১৬ মে ২০২২, ১৫:২৯

অতিসম্প্রতি তেল ব্যবসায়ীদের সংগঠনের একজন নেতার সাংবাদিকদের সাথে কথোপকথনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বাণিজ্য মন্ত্রীর সাথে সেই বৈঠকে একজন সাংবাদিক তেল ব্যবসায়ীদের সংগঠনের একজন নেতাকে জিজ্ঞেস করেছিলেন যে দেশে কি এমন অবস্থা তৈরি হলো যাতে ঈদের দুই দিন আগে বাজারে একেবারেই তেল উধাও হয়ে গেল? আবার ঠিক যখনি সরকার পরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৯৮ টাকা নির্ধারণ করলো দেশ তেলে ভরে গেল? এটা এমন তো নয় যে দুইদিনের মধ্যে সরকার দেশে প্রচুর পরিমাণ তেল আমদানি করেছে।




 এখন প্রশ্ন হচ্ছে এই সিন্ডিকেট কি তাহলে সরকারের চেয়েও বেশি শক্তিশালী? অবশ্যই এই সিন্ডিকেট সরকারের চেয়ে বেশি শক্তিশালী নয়। ফলে এই সিন্ডিকেটকে দ্রুততম সময়ের মধ্যে ভেঙে ফেলতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সাথে র‌্যাবকে মাঠে নামিয়ে এই সিন্ডিকেটকে ভেঙে ফেলে বাজারে টিসিবির মাধ্যমে জনসাধারণের কাছে স্বল্প মূল্যে উদ্ধারকৃত তেল বিক্রি করে দিতে হবে। এটি করা গেলে বাজারে অস্থিরতা কমতে শুরু করবে তাহলে প্রকৃত সত্যটি কি? এটি কি আদৌ তেলের ঘাটতি, নাকি ব্যবসায়ীদের তৈরি করা কৃত্রিম ঘাটতি? সাংবাদিকদের প্রশ্নের উত্তর সেই নেতা সঠিকভাবে দেননি। বরং পাশ কাটিয়ে গিয়েছেন এবং প্রসঙ্গের বাইরে যেয়ে কথা বলেছেন যার অর্থ দাঁড়ায় তার কাছে কোন সদুত্তর ছিল না। ফলে একথা বলা যায় যে দেশে তেলের যে কৃত্রিম সংকট তৈরি হয়েছে সেখানে ব্যবসায়ীদের একটি বড় ভূমিকা রয়েছে।




এটা ঠিক যে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। একই সাথে তেল সরবরাহ কমে গেছে। ফলে তেল আমদানির গতি কিছুটা শ্লথ হয়েছে। বাংলাদেশের বর্তমান সয়াবিন তেলের বাজার মূল্য যদি আমরা পার্শ্ববর্তী দেশ সমূহের সাথে বিবেচনা করি তাহলে দেখা যাবে যে বাংলাদেশের সয়াবিন তেলের মূল্য সবচেয়ে কম।


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us