মোটরসাইকেল 'বীরত্ব' নয়, আহাজারি

সমকাল মাহফুজুর রহমান মানিক প্রকাশিত: ১২ মে ২০২২, ১০:১৫

মোটরসাইকেল সংক্রান্ত সাম্প্রতিক খবরগুলো যতটা না ঘটনা, তার চেয়ে বেশি দুর্ঘটনা। সড়কে প্রায় প্রতিদিনই এ দুর্ঘটনায় মৃত্যুর খবর সংবাদমাধ্যমে প্রকাশ হচ্ছে। মাস শেষের হিসাবে মোটরসাইকেল দুর্ঘটনার খবরই প্রধান হয়ে উঠছে। ৮ মে সমকালের শেষ পাতায় প্রকাশ, এপ্রিলের দুর্ঘটনায় সবচেয়ে বেশি নিহত শিক্ষার্থী। বলার অপেক্ষা রাখে না, এর পেছনের কারণটি মোটরসাইকেল।


রোড সেফটি ফাউন্ডেশনের হিসাবে এপ্রিলে দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৪৩ জন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০৬ জন। এমনকি গত মাসের মোট দুর্ঘটনার প্রায় অর্ধেকই মোটরসাইকেল সংক্রান্ত।



মোটরসাইকেল বর্তমান সময়ে তরুণদের বিশেষ আকর্ষণের জায়গা। কিশোররা বন্ধুদের সামনে নিজেকে হিরো হিসেবে জাহির করতে মোটরসাইকেল কিনতে চায়। অভিভাবকরাও অনেক সময় তাদের আবদার মেটাতে মোটরসাইকেল কিনে দেন কিংবা মোটরসাইকেলের চাবি তাদের হাতে দেন।


তরুণ ও কিশোরদের একটি অংশ যেভাবে বেপরোয়া হয়ে দুই চাকার এ যানটি পেতে চায় এবং এটি চালাতে গিয়ে 'বীরত্ব' প্রদর্শন করে, তার করুণ পরিণতি আমরা দেখছি। যাত্রী কল্যাণ সমিতির হিসাবে, ২০২০ সালে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৭৯ শতাংশেরই বয়স ছিল ২১ বছরের কম। ১৭ শতাংশের বয়স ৩০-এর কম। বাকি ৪ শতাংশ ৩০-এর বেশি বয়সী। এ পরিসংখ্যানেই স্পষ্ট, মোটরসাইকেল দুর্ঘটনার সঙ্গে বয়সসীমার সম্পর্ক কতটা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us