বাংলাদেশকে অবৈধ অভিবাসী প্রসঙ্গ তুলে আক্রমণ সমীচিন নয়

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড মনোয়ারুল হক প্রকাশিত: ০৭ মে ২০২২, ১৩:৫৯

গুজরাটি বাবুদের কাছে বর্তমান ভারতীয় রাষ্ট্র ক্ষমতা। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার অন্যতম ঘনিষ্ঠ সহচর অমিত শাহ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরা দুজনেই ভারতের গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ও গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। ১৯৪৬/৪৭ সালের ঘটনা প্রবাহের ভেতর থেকে ভারতবর্ষ বিভক্ত হয়েছিল। আর সেই বিভক্তিতে যারা সক্রিয় ভূমিকা পালন করেছিলেন তারা ছিলেন একদিকে মোহনদাস করমচাঁদ গান্ধী ও বল্লভ ভাই প্যাটেল, আর অন্যদিকে মোহাম্মদ আলী জিন্নাহ। 


এই ত্রিরত্ন জন্মগতভাবে গুজরাটের ছিলেন। ভারতবর্ষ বিভক্তির ভেতর থেকে যে দুটি রাষ্ট্র সৃষ্টি হয়েছিল পাকিস্তান ও ভারত সেই দুটি রাষ্ট্রের জাতির পিতা হয়েছিলেন মহাত্মা গান্ধী নামে পরিচিত মোহনদাস করমচাঁদ গান্ধী আর আর ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের জাতির পিতা হয়েছিলেন মোহাম্মদ আলী জিন্নাহ। ধর্মের ভিত্তিতে বিভক্ত হয়েছিল ভারতবর্ষ নামক ভূখণ্ডটি। ৭৫ বছর ধরে ভারতীয় উপমহাদেশে এই ধর্মীয় বিভাজন চলছে। ১৯৪৬ সালে যে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়েছিল তা আজও অব্যাহত আছে। 


সপ্তদশ শতাব্দী বিশ্বের প্রধান অর্থনীতি ভারতীয় উপমহাদেশ। আজ পৃথিবীর ১২৮ তম অর্থনীতিতে রূপান্তরিত হয়েছে এ খন্ডিত ভারত। গত সপ্তাহজুড়ে দেশটির আনাচে-কানাচে, সর্বত্র যে সাম্প্রদায়িকতা ছড়িয়ে পড়েছে তা চল্লিশ দশকের সেই সাম্প্রদায়িক দাঙ্গার কথা মনে করিয়ে দেয়। যে সাম্প্রদায়িক দাঙ্গা ভারতকে বিভক্ত করেছিল। দাঙ্গা শুরুর প্রথম তিন দিনেই কলকাতা শহরেই হাজার দশেক মানুষের মৃত্যু হয়েছিল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us