গুগল–ফেসবুকের কাছ থেকে ঠিকমতো ট্যাক্স আদায়ের পথ কী?

প্রথম আলো জসীম উদ্দিন রাসেল প্রকাশিত: ০৬ মে ২০২২, ১০:৪৪

গত বছর থেকে গুগল, ফেসবুকসহ টেক কোম্পানিগুলো বাংলাদেশে মূল্য সংযোজন কর (মূসক) দেওয়া শুরু করেছে। এর ফলে বিজ্ঞাপনদাতার খরচ একই পড়ছে। অর্থাৎ একজন বিজ্ঞাপনদাতা গুগল বা ফেসবুকে বিজ্ঞাপন দিলে যে খরচ পড়বে, তার সমপরিমাণ খরচ পড়বে দেশের কোনো পত্রিকায় বিজ্ঞাপন দিলে। তবে বিজ্ঞাপন থেকে গুগল বা ফেসবুক এবং পত্রিকার আয় কিন্তু সমান হবে না। এর কারণ হলো, বিজ্ঞাপনদাতা পত্রিকার বিল থেকে উৎসে আয়কর কেটে তারপর বিল পরিশোধ করেন যা গুগল বা ফেসবুকের ক্ষেত্রে হয় না। গুগল বা ফেসবুক বিজ্ঞাপনের সম্পূর্ণ টাকা পেয়ে যায়।


তাই বিজ্ঞাপনদাতার খরচ সমান থাকলেও বিজ্ঞাপন থেকে আয়ের পরিমাণ সমান থাকছে না। এ জন্য এখনো দেশের চিরাচরিত বিজ্ঞাপনমাধ্যম এবং টেক কোম্পানিগুলোর মধ্যে অসম প্রতিযোগিতা রয়েই গেছে।


অসম কর ব্যবস্থা এখনো বহাল আছে


ধরুন, একজন বিজ্ঞাপনদাতা প্রথম আলোতে এক লাখ টাকার বিজ্ঞাপন দিয়েছেন। প্রথম আলো বিজ্ঞাপন বিল ইস্যু করার সময় ১৫ শতাংশ মূসক যোগ করে মোট ১ লাখ ১৫ হাজার টাকা ওই বিজ্ঞাপনদাতা কোম্পানিকে দাখিল করেছে। যখন বিজ্ঞাপনদাতা প্রথম আলোকে বিল পরিশোধ করবে, তখন প্রথমে মূসক বাবদ ১৫ হাজার টাকা উৎসে কর্তন করবে এবং তারপর ১ লাখ টাকা থেকে ৫ শতাংশ হিসেবে ৫ হাজার টাকা কর্তন করে বাকি ৯৫ হাজার টাকা প্রথম আলোকে পরিশোধ করবে।


অন্যদিকে ফেসবুকে একই বিজ্ঞাপনদাতা ১ লাখ টাকার বিজ্ঞাপন দিলে অনলাইনে ফেসবুক বিজ্ঞাপনদাতার কাছ থেকে ১ লাখ ১৫ হাজার টাকা কেটে নেবে। এর মধ্যে মূসক বাবদ ১৫ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দেবে আর বাকি ১ লাখ টাকা ফেসবুক সম্পূর্ণ নিয়ে নেবে। তার ফল হচ্ছে, প্রথম আলো ৫ হাজার টাকা এখনো কম পাচ্ছে। তাই অসম করব্যবস্থা রয়েই গেছে। এ জন্য এই টেক কোম্পানিগুলোকেও আয়করের আওতায় আনতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us