সয়াবিন তেল বিক্রি না করায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অতঃপর…

ডেইলি স্টার প্রকাশিত: ০৬ মে ২০২২, ১০:২৫

দোকানে সয়াবিন তেল থাকার পরও ক্রেতাদের ফিরিয়ে দেওয়ায় মৌলভীবাজার শহরে এক দোকানের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এর প্রতিবাদে দোকান বন্ধ রেখে শহরে বিক্ষোভ মিছিল করেছেন ব্যবসায়ীরা।


ব্যবসায়ীরা বলছেন, প্রথমে ৫০ হাজার টাকা জরিমানা করা হলেও পরে ব্যবসায়ী নেতাদের মধ্যস্থতায় ১০ হাজার টাকায় বিষয়টি সুরাহা হয়েছে। তবে প্রশাসনের দাবি, দোকানের মালিককে না পাওয়ায় আরও ৪০ হাজার টাকার মামলা করা হয়নি। পণ্য নিয়ে মিথ্যাচারের জন্য ভোক্তা অধিকার আইন অনুযায়ী মামলা করা হবে।


জানা গেছে, ক্রেতাদের কাছে তেল বিক্রি না করায় বৃহস্পতিবার মৌলভীবাজার শহরে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান। এ সময় তিনি ইউনিক এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। দোকান মালিক জরিমানার টাকা পরিশোধে অপারগতা প্রকাশ করলে ভ্রাম্যমাণ আদালত দোকানের ম্যানেজার এনামুলকে গ্রেপ্তারের আদেশ দেন। এর প্রতিবাদে তাৎক্ষণিকভাবে দোকান বন্ধ রেখে বিক্ষোভ করেন শহরের ব্যবসায়ীরা।


নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা বলেন, বাড়িতে রাতে রান্না করার তেল নেই। তাই পশ্চিম বাজার মার্কেটে তেল কিনতে এসেছিলাম। মোট ১০টি দোকান ঘুরেও তেল পেলাম না। ইউনিক এন্টারপ্রাইজও বলে তেল নেই। কয়েকজন দোকানদার বললেন, শুধু তেল বিক্রি করবেন না, সঙ্গে অন্য পণ্যও কিনতে হবে। অবশেষে উপায় না পেয়ে সদর উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) ফোন দিয়ে বিষয়টা জানাই।


সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, ইউনিক এন্টারপ্রাইজে গিয়ে ভোক্তাদের অভিযোগের সত্যতা পাওয়া যায়। প্রতিষ্ঠানটি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আইন ১৯৯৫ ও ২০০৯ লঙ্ঘন করেছে। এর সর্বোচ্চ সাজা ৫০ হাজার টাকা অর্থদণ্ড। দোকান মালিককে না পেয়ে ম্যানেজারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দোকানটি থেকে ৪৫ লিটার তেল জব্দ করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us