ইউক্রেনে অস্ত্র সরবরাহের পক্ষে কেন মার্কিনরা

প্রথম আলো প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১০:৪৯

যুক্তরাষ্ট্র থেকে ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিষয়টি সমর্থন করেন ৭৩ শতাংশ মার্কিন নাগরিক। রয়টার্স/ইপসোস পরিচালিত জনমত জরিপে এমন তথ্যই পাওয়া গেছে। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এটি সর্বোচ্চসংখ্যক সমর্থন। এর আগে মার্চে পরিচালিত জরিপে ৬৮ শতাংশ মানুষ ইউক্রেনে অস্ত্র সরবরাহের পরিকল্পনাকে সমর্থন জানিয়েছিল। খবর রয়টার্সের।


যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো ইতিমধ্যে ইউক্রেনে ভারী অস্ত্র পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে। জ্যেষ্ঠ রুশ কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, পশ্চিমা নেতারা যেন পারমাণবিক সংঘাতের উচ্চ ঝুঁকিকে এড়িয়ে না যান। দুই পক্ষের এমন উত্তেজনা চলার মধ্যে দুই দিনব্যাপী জনমত জরিপ চালায় রয়টার্স/ইপসোস। গতকাল মঙ্গলবার জরিপের কাজ শেষ হয়।


এর আগে গত মার্চের শেষের দিকে জনমত জরিপ পরিচালনা করেছিল রয়টার্স/ইপসোস। কিয়েভের উত্তরাঞ্চলের বিভিন্ন রাস্তা থেকে বেসামরিকদের মরদেহ উদ্ধারের ঘটনায় বিশ্বজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়ার আগেই ওই জরিপ চালানো হয়েছিল। তখন ৬৮ শতাংশ মার্কিন নাগরিক বলেছিলেন, তাঁরা ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহকে সমর্থন করেন।


এর প্রায় এক মাসের মাথায় পরিচালিত জরিপে সে সংখ্যা বেড়ে ৭৩ শতাংশ হয়েছে।
জরিপে দেখা গেছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠ অংশ রাশিয়ায় মার্কিন নিষেধাজ্ঞাকে সমর্থন জানিয়েছেন। তাঁরা বলছেন, ইউক্রেনের জন্য সামরিক সহায়তা পাঠানোকে সমর্থন দিচ্ছেন, এমন প্রার্থীদের ৮ নভেম্বর মধ্যবর্তী কংগ্রেসনাল নির্বাচনে ভোট দেবেন তাঁরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us