জনস্বাস্থ্যের অন্তরায় যানজট

কালের কণ্ঠ মিরাজুল ইসলাম প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২, ১০:০৮

ঢাকা শহরের যানজট নিয়ে সারা বছর ধরে আলোচনা অব্যাহত আছে এবং থাকবে। এই যানজট এখন বন্দরনগরী চট্টগ্রামেও ইদানীং দুঃসহ মাত্রা ছাড়িয়েছে।


গত ৬ এপ্রিল জাতীয় সংসদে যানজটসংক্রান্ত কিছু নতুন তথ্য দিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। তিনি জানান, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে।


তাই সড়কে ব্যক্তিগত গাড়ি বেড়েছে। মন্ত্রী মহোদয় একই সঙ্গে আরো আশাবাদ ব্যক্ত করে জানান, আওয়ামী লীগ আরেক মেয়াদে ক্ষমতায় এলে উপজেলা পর্যায়েও যানজট হবে।


এখন পর্যন্ত বিরোধী দলের তরফ থেকে এই বক্তব্যের বিপক্ষে তেমন কোনো তথ্যপূর্ণ বক্তব্য পাওয়া যায়নি। বোঝা যায়, মন্ত্রীর কথায় যুক্তি আছে।


গত ১০ বছরে বাংলাদেশে আক্ষরিক অর্থে গাড়ি ক্রয়ক্ষমতার হার বেড়েছে। জনগণের সামগ্রিক জীবনযাত্রার গুণগত মান কতটুকু এগিয়েছে তা নিয়ে অর্থনীতিবিদদের মতভেদ থাকতে পারে, কিন্তু সড়ক যানজটে ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে থাকা বিভিন্ন মডেলের গাড়ি পারতপক্ষে স্থানীয় সরকার মন্ত্রীর বক্তব্যকে সমর্থন করে।


চর্বিতচর্বণ মনে হলেও বর্তমান নাগরিক পরিস্থিতিতে যানজট এখন আমাদের দৈনন্দিন জীবনের অংশ। শুধু ঢাকা শহর যানজটে আক্রান্ত, এমনটা ভাবা সঠিক নয়।


যানজটের গ্রাফে আমাদের সঙ্গে রয়েছে উন্নত বিশ্বের লন্ডন, প্যারিস, ব্রাসেলস, মস্কো, নিউ ইয়র্ক, শিকাগো, রোম, বোগোটা, ইস্তাম্বুলের মতো শহর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us