পরিবারে বিরাজ করুক প্রশান্তির সুবাতাস

জাগো নিউজ ২৪ মাহমুদ আহমদ প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২, ০৮:৫৭

আল্লাহতায়ালার কৃপায় আজ পবিত্র মাহে রমজানের চব্বিশতম দিনের রোজা আমরা অতিবাহিত করছি। অনেকেই এ দিনগুলোতে ইবাদতের দিকে দৃষ্টি না দিয়ে কেনাকাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আধ্যাত্মিক খাদ্য গ্রহণের পরিবর্তে বাহ্যিক খাদ্যের দিকেই যেন আমাদের আগ্রহ বেশি।


পবিত্র এ মাস মুমিনের পরিবারের জন্য বসন্তের মাস। এ মাসে প্রতিটি মুমিন হৃদয় যেমন লাভ করে আল্লাহপাকের জান্নাতের প্রশান্তি তেমনি তাদের পুরো পরিবারও হয়ে ওঠে জান্নাতি পরিবার। আমরা যদি আমাদের পরিবারগুলোকে জান্নাত সদৃশ বানাতে চাই তাহলে পবিত্র এ রমজান থেকে লাভবান হতে হবে। পরিবারের কর্তা বলে শুধু নিজে রোজা রাখলেই চলবে না বরং পুরো পরিবারকে সাথে নিয়ে রমজানের রোজা রাখতে হবে এবং নফল ইবাদতে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে। সন্তানদেরকে নিয়ে মসজিদে গিয়ে জামাতে নামাজ আদায়ের চেষ্টা করতে হবে।


পরিবারের প্রধান হিসেবে আমাদেরকে সন্তানদের প্রতি বিশেষ দৃষ্টি দিতে হবে। রমজানে শুধু নিজে আল্লাহপাকের আদেশ পালন করলাম আর অন্যরা পালন করলো না তা হতে পারে না। পবিত্র কুরআনে আল্লাহপাক বলেন, ‘হে যারা ঈমান এনেছ! তোমরা নিজেদের এবং তোমাদের পরিবারবর্গকে আগুন থেকে বাঁচাও’ (সুরা তাহরিম, আয়াত: ৬)।


তাই প্রত্যেক মুমিনের কর্তব্য সে যেন কেবল নিজেই মুত্তাকি না হয় বরং সে নিজে এবং পরিবারের সকলকে পূণ্যবান-মুত্তাকি করে গড়ে তোলার চেষ্টা করে। সব ধরনের পাপ ও খারাপ থেকে বাঁচাবার জন্য তাদেরকে সঠিকভাবে শিক্ষা দেয়। আমরা যদি সন্তানদেরকে প্রকৃত ইসলামের শিক্ষায় লালিত-পালিত করি তাহলে পরিবার, সমাজ, জাতি, দেশ সর্বত্রেই শান্তি বিরাজ করবে এটা নিশ্চিত। সন্তানদের যদি আমরা উত্তম শিক্ষা দিয়ে গড়ে তুলি তাহলে এদেশে থাকবে না কোন সন্ত্রাসী, থাকবে না কোন চোর-ডাকাত, হতে পারে না কোন মারামারি আর কাটাকাটি। এক কথায় বলা যায় সকল প্রকার অরাজকতা থেকে আমরা মুক্তি পেতে পারি। আমরা যদি আমাদের সন্তানদের প্রতি দৃষ্টি না দেই তাহলে খোদাতায়ালার কাছে আমরা অবশ্যই এর জন্য জিজ্ঞাসিত হব।


পরিবারের কর্তা হিসেবে সন্তানদের প্রতি আমার যে দায়িত্ব ও কর্তব্য রয়েছে তা আমাকে যথাযথভাবে পালন করতে হবে। পরিবারের সদস্যদেরকে শুধু ইবাতদের কথাই বলবো না বরং তাদের প্রয়োজনের দিকেও আমাকে লক্ষ্য রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us