দেশীয় ব্র্যান্ডের আধিপত্য বাড়ছে

প্রথম আলো প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ১২:৩২

হাতে হাতে স্মার্টফোনের এ যুগেও শহর কিংবা গ্রাম—সবখানেই বিনোদনের মাধ্যম হিসেবে এখনো আবেদন ধরে রেখেছে টেলিভিশন বা টিভি। ঠিক তেমনি ওয়াশিং মেশিনও এখন শহর ছাড়িয়ে পৌঁছে গেছে গ্রাম-গঞ্জে। ব্যস্ত জীবন সহজ করতে মানুষ গৃহস্থালিতে ইলেকট্রনিক যন্ত্রের ব্যবহার বাড়াচ্ছে। তাতে বড় হচ্ছে হোম অ্যাপ্লায়েন্সের বাজার। আর এ বাজারের মধ্যে টিভি ও ওয়াশিং মেশিনে ধীরে ধীরে আধিপত্য বাড়ছে দেশীয় ব্র্যান্ডের।


সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই দশক আগেও টিভি-ওয়াশিং মেশিনের মতো পণ্যের বাজারের পুরোটাই ছিল আমদানিনির্ভর। এখন সেখানে বিদেশি ব্র্যান্ডগুলোকে দেশীয় ব্র্যান্ডের সঙ্গে বাজারের বড় অংশ ভাগাভাগি করতে হচ্ছে। টেলিভিশনের মধ্যে এখন জনপ্রিয়তার শীর্ষে রয়েছে স্মার্ট টিভি। অ্যান্ড্রয়েড ও কারভ (বাঁকানো) টিভিও বেশ জনপ্রিয়। দেশের বাজারে থ্রি-ডি তো বটেই ৪-কে ও ৮-কে রেজল্যুশনের টিভির চাহিদা দিন দিন বাড়ছে। অত্যাধুনিক প্রযুক্তির টিভির ক্ষেত্রে ক্রেতাদের আগ্রহের শীর্ষে রয়েছে স্যামসাং।

বিশ্বখ্যাত ব্র্যান্ড স্যামসাং প্রতিযোগিতায় টিকে থাকতে দেশেই পণ্য উৎপাদনের উদ্যোগ নিয়েছে। তাদের পণ্য উৎপাদন ও বাজারজাত করছে ফেয়ার ইলেকট্রনিকস ও ট্রান্সকম। বাজারজাতের সঙ্গে আরও যুক্ত হচ্ছে বাটারফ্লাই, র‌্যাংগস ও ইলেকট্রা ইন্টারন্যাশনাল।


জানতে চাইলে ইলেকট্রা ইন্টারন্যাশনালের বিক্রয় ও বিপণন বিভাগের মহাব্যবস্থাপক মো. মোবারক হোসেন প্রথম আলোকে বলেন, গত বছর স্যামসাংয়ের টিভি বিক্রি করেছি ১০ হাজারের ওপরে। একই সময়ে ইলেকট্রা ও স্যামসাং ব্র্যান্ড মিলিয়ে ছয় হাজারের মতো ওয়াশিং মেশিন বিক্রি করেছি। ২০২০ সালে করোনার মধ্যে ওয়াশিং মেশিনের বিক্রি অবশ্য আরও একটু বেশি ছিল। করোনার মধ্যে ওয়াশিং মেশিন বিক্রির একটা ধুম ছিল, তা এখন নেই। তারপরও বিক্রি মোটামুটি ভালো।


বিদেশি ব্র্যান্ডের সঙ্গে প্রতিযোগিতা করতে টিভি ও ওয়াশিং মেশিনে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার করছে দেশীয় ব্র্যান্ডগুলোও। তাতে বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে বাজারে শক্ত অবস্থান গড়ে তুলেছে দেশীয় কোম্পানিগুলোও। এর মধ্যে উল্লেখযোগ্য ওয়ালটন, ভিশন, যমুনা, মিনিস্টার, কনকা, ইলেকট্রা, মাইওয়ান ও জেভিসি। বিদেশি ব্র্যান্ডের মধ্যে জনপ্রিয় সনি, স্যামসাং, সিঙ্গার, তোশিবা, টিসিএল, প্যানাসনিক, এলজি, বাটারফ্লাই, ইকো প্লাস ও শাওমি। এর মধ্যে কিছু ব্র্যান্ডের টিভির বাজারে ভালো অবস্থান, আর কারও শক্ত অবস্থান ওয়াশিং মেশিনের বাজারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us