ঈদের আগে ডায়রিয়ায় সতর্ক থাকুন

আজকের পত্রিকা প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ১৩:৫৩

প্রতিবছর গ্রীষ্মের শুরুতে এবং বর্ষার আগে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যায়। সাধারণত মার্চ ও মে মাসের শেষে এটি ঘটে থাকে। এবার একটু আগেই শুরু হয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব। সঙ্গে আছে ঈদের কারণে ঘরমুখী মানুষের ঢল। ফলে সতর্ক থাকতে হবে ডায়রিয়াজনিত পানিশূন্যতা ও দুর্বলতা থেকে।


নিরাপদ পানি পান করতে হবে


ডা. তানজির আহমেদ শুভ, সিনিয়র রিসার্চ ইনভেস্টিগেটর, আইসিডিডিআরবি


গরমে ডায়রিয়া বেড়ে যায়। তাপমাত্রা বাড়তে থাকলে পানিতে থাকা ভাইরাস ও ব্যাকটেরিয়াও দ্রুত বাড়তে থাকে। আরেকটা ব্যাপার হচ্ছে, এ সময় মানুষের পানি পানের অভ্যাসটাও পাল্টায়। দেখা যায়, বাইরে যখন যেখানে পানি পাচ্ছে, সেই পানিই খাচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই হয়তো সেসব পানি পান করা নিরাপদ নয়। ফলে এই সময়ে ডায়রিয়ার প্রকোপ বাড়তে থাকে। ডায়রিয়া এড়ানোর জন্য প্রথমেই নিরাপদ পানি পান করতে হবে। এ ছাড়া নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে। এ সময় বাইরের খাবার এড়িয়ে যাওয়াই ভালো। আর যদি খেতেই হয়, তাহলে পরিষ্কার-পরিচ্ছন্ন রেস্টুরেন্টে খেতে হবে। এ ছাড়া খাওয়ার আগে ও টয়লেট ব্যবহারের পর হাত ধোয়ার ব্যাপারটা নিশ্চিত করতে হবে।


বেশি করে তরল খাবার খেতে হবে


শায়লা শারমীন, সিনিয়র নিউট্রিশনিস্ট, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা


ডায়রিয়ার প্রধান কারণ হলো অস্বাস্থ্যকর, পচা-বাসি খাবার খাওয়া, দূষিত পানি পান করা, বাইরের খোলা খাবার খাওয়া। এ ছাড়া অতিরিক্ত ভোজন বা চাহিদার তুলনায় বেশি খাবার খেলেও অন্ত্রে খাবার পচন বা হজমে সমস্যা থেকেও ডায়রিয়া হতে পারে। প্রথমত, চেষ্টা করতে হবে ডায়রিয়া যেসব কারণে হয় সেগুলো এড়িয়ে চলা। তার পরও যদি ডায়রিয়া হয়, তাহলে অবশ্যই সহজপাচ্য খাবার খেতে হবে, যেন সহজে হজম হয়। বেশি করে পানি, পানীয় ও তরল খাবার খেতে হবে, যাতে শরীরে পানিশূন্যতা দেখা না দেয়। আর এ ক্ষেত্রে প্রতিবার পাতলা পায়খানার পর এক গ্লাস করে খাওয়ার স্যালাইন বা ওরাল স্যালাইন অবশ্যই খেতে হবে। পাশাপাশি ডাবের পানি, বার্লি, জাউ, রাইস স্যালাইন খেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us