সমাজে অপরাধ বাড়ছে কেন?

ঢাকা পোষ্ট খন্দকার ফারজানা রহমান প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২, ১১:২৬

আইনের ভাষায় অপরাধ এমন কাজ, যা আইন বহির্ভূত ও পরিপন্থী। যা সম্পাদনের ফলে রাষ্ট্র সেই অপরাধীকে শাস্তি দেওয়ার এখতিয়ার রাখে। অপরাধ সেই ধরনের কাজ, যা আমাদের সমাজব্যবস্থায় অনেকাংশে নেতিবাচকভাবে প্রভাব ফেলছে। বর্তমানে আমরা দেখছি অপরাধ যেমন বৃদ্ধি পাচ্ছে, অপরাধের ধরনেও পরিবর্তন আসছে। সেই সাথে অপরাধীরাও তাদের অপরাধ সংগঠনের কৌশলে পরিবর্তন এনেছে।


আমরা যদি কিছু পরিসংখ্যান লক্ষ্য করি তাহলে দেখতে পাই, ২০২১ সালে ডিএমপির আট বিভাগে অপরাধের মামলা হয়েছে ২৭ হাজার ৪৬১টি। সবচেয়ে বেশি মামলা হয়েছে মাদক নিয়ে। এরপর রয়েছে চুরি, ছিনতাই, ডাকাতি ও দস্যুতার মামলা। ডিএমপি এলাকায় গত বছর ১৬৬টি খুনের ঘটনা ঘটে, যা আগের বছরের চেয়ে ৫৩টি কম।


বিভিন্ন অপরাধে ২০২১ সালে সব মিলিয়ে গ্রেফতার করা হয় ৫০ হাজারের মতো ব্যক্তি। আগের বছর সংখ্যাটি ছিল ৪২ হাজার ৩৬৯। ওই বছর ডিএমপিতে ২২ হাজার ৬৭৩টি মামলা হয়। শুধু ২০২১ নয়, আগের বছরের অপরাধ প্রবণতা বিশ্লেষণেও ওয়ারী, মিরপুর ও গুলশানে খুনের ঘটনা বেশি দেখা গেছে।


২০২০ সালে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছিল মিরপুর ও গুলশানে। ওই বছর এ দুই বিভাগে ৩৩টি করে খুনের ঘটনা ঘটে। আর ওয়ারীতে সংখ্যাটি ছিল ৩২টি। ডিএমপির তথ্য বিশ্লেষণে দেখা যায়, অপরাধের ঘটনায় সবচেয়ে বেশি মামলা হয়েছে তেজগাঁও বিভাগের আওতাধীন এলাকায়। ওই এলাকায় ধর্ষণ, ডাকাতি, দস্যুতা, ছিনতাই, সিঁধেল চুরি, গাড়ি চুরি ও মাদক উদ্ধারের ঘটনা বেশি ঘটেছে।


তেজগাঁও বিভাগের অধীন থানা ছয়টি হলো—তেজগাঁও শিল্পাঞ্চল, হাতিরঝিল, শেরেবাংলা নগর, আদাবর ও মোহাম্মদপুর। এসব পরিসংখ্যান বেশ উদ্বেগজনক বাংলাদেশের জন্য। কারণ অপরাধ বৃদ্ধির সাথে সাথে যদি আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যদি যথেষ্ট তৎপর না হয় তাহলে এদেশের ভবিষ্যৎ হবে ভয়াবহ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us