You have reached your daily news limit

Please log in to continue


নোনতা স্বাদ বাড়াবে চ্যাপস্টিক

অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চিকিৎসকেরা অনেককেই পাতে লবণ খাওয়া কমানোর পরামর্শ দিয়ে থাকেন। তবে চাইলে সহজেই খাবারে লবণের ব্যবহার কমিয়ে আনা কঠিন। এ সমস্যার সমাধানে সর্বাধুনিক প্রযুক্তির সাহায্য নিয়েছেন জাপানি বিজ্ঞানীরা। তাঁরা এমন একটি চ্যাপস্টিক উদ্ভাবন করেছেন, যেটি খাবারে লবণ কম ব্যবহার করা হলেও নোনতা স্বাদ বাড়িয়ে দেবে।

জাপানি বেভারেজ প্রতিষ্ঠান কিরিন হোল্ডিংস কোম্পানি লিমিটেডের সহায়তায় গবেষণাটি করেছেন জাপানের মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমেই মিয়াশিতা ও তাঁর দল। তিনি বলেন, ইলেকট্রিক চ্যাপস্টিকে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যে সেটি খাবারে থাকা সোডিয়াম আয়নকে মানুষের মুখে পাঠাবে। একই সঙ্গে নোনতা স্বাদ বাড়িয়ে দেবে। এটি ব্যবহার করার মাধ্যমে খাবারে যে পরিমাণ লবণ দেওয়া হয়েছে, তার চেয়ে দেড় গুণ বেশি নোনতা স্বাদ পাওয়া যাবে।

হোমেই মিয়াশিতার মতে, এর ফলে খাবার কম লবণ ব্যবহার করে তুলনামূলক বেশি নোনতা স্বাদ পাওয়া যাবে। যাঁরা খাবারে লবণের ব্যবহার কমাতে চান, তাঁদের জন্য এই ইলেকট্রিক চ্যাপস্টিক খুবই কাজের একটি ডিভাইস। এটি ব্যবহার করলে উচ্চ রক্তচাপ, স্ট্রোকসহ নানা রোগ প্রতিরোধ করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন