You have reached your daily news limit

Please log in to continue


‘মা সাহস যোগাতেন, তার কারণেই আমি আজ বিসিএস ক্যাডার’

পড়াশোনা শেষে বিসিএস ক্যাডার হতে মো. শাহিনকে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে। ৪০তম বিসিএসে কৃষি ক্যাডারে মেধা তালিকায় ১৭তম স্থান অর্জন করেন তিনি। তবে নিজের সফলতার পেছনে মায়ের অবদান সবচেয়ে বেশি বলে জানিয়েছেন শাহিন। তিনি বলেন, ‘আমার পড়ালেখার হাতেখড়ি মা। তিনি সব সময় আমাকে সাহস যোগাতেন। বলতেন তুমি একদিন পারবে, মায়ের কথাই সত্যি হলো। মায়ের অনুপ্রেরণায় আজ আমি বিসিএস ক্যাডার হতে পেরেছি।’

শাহিনের বাড়ি টাঙ্গাইলের গোপালপুর পৌরসভার তামাকপট্টি এলাকায়। বাবা মো. আসলাম ও নূরজাহান দম্পতির পাঁচ সন্তানের মধ্যে তিনি তৃতীয়। 

স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, বাবার ছোট্ট একটি মুদি দোকান আর মায়ের সেলাইয়ের কাজ থেকে আসা টাকায় চলতো শাহিনদের পরিবার। অন্যদিকে শাহিনও বাবার মুদি দোকানে সময় দিয়েছেন। কাজকে কখনও ছোট মনে করেননি। পাশাপাশি চালিয়ে গেছেন পড়াশোনা। তাদের জীর্ণ ঘরের একটি অংশে দোকান, পেছনের অংশে তাদের পড়াশোনার কক্ষ ছিল। আবার থাকার কক্ষে মা নূরজাহান সেলাইয়ের কাজ করেন। একসঙ্গে জোড়া লাগানো দুটি পড়ার টেবিলে ভাইবোনরা পড়াশোনা করতেন। তবে শাহিনের বাবা স্ট্রোক করায় এখন আর তেমন কাজ বা ঠিকমতো কথা বলতে পারেন না। সংসারের বড় ছেলে এখন দোকানটি সামলাচ্ছেন। মুদি দোকান আর মায়ের সেলাইকাজের উপার্জন দিয়েই চলেছে তাদের সংসার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন