নব্বই শতাংশের পাটিগণিত ও তৌহিদী জনতা

দেশ রূপান্তর এ কে এম খাদেমুল হক প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ০৯:২৯

উনিশ দিন কারাবাসের পর হৃদয় মন্ডল মুক্তি পেয়েছেন। জামিনে মুক্তি পেয়েই তিনি বলেছেন শান্তির কথা। যাদের কারণে তার এই কারাবাস, মুন্সীগঞ্জের আলোচিত এই বিজ্ঞান শিক্ষক তাদের ক্ষমা করে দিয়েছেন। বলেছেন, বয়স কম বলে তারা হয়তো ভুল করেছে। তাহলে আর কী! এ ঘটনার তো এখানেই শেষ, নাকি? মধুরেণ সমাপয়েৎ।


কিন্তু, আসলেই কি তা-ই?


একটার পর একটা এই রকম ঘটনা ঘটে, ফেইসবুক সরগরম হয়ে ওঠে, সুশীলরা কখনো কান ধরে উঠবস করার সেলফি আপলোড করেন, কখনো টিপ পরা প্রতীকী ছবি, কখনো বা ‘তাহলে আমাকেও গ্রেপ্তার করা হোক’ লেখা প্রতিবাদ ভাসে তাদের প্রোফাইলে। তারপর শ্যামলকান্তি, হৃদয় মন্ডলদের মুখে শান্তির বাণীতে ‘শান্তিপূর্ণ সমাধান’ হয়ে যায়।


তবে আসল সমস্যাটা রয়েই যায়! এই সর্বসাম্প্রতিক ঘটনাবলির কথাই ধরা যাক না-স্কুলের গন্ডিতে ঘটে যাওয়া তিনটি ঘটনা নিয়ে তোলপাড় চলছে সারা দেশে! মুন্সীগঞ্জের হৃদয় ম-লের বিরুদ্ধে অভিযোগ, বিজ্ঞান ক্লাসে তিনি ধর্ম নিয়ে কটূক্তি করেছেন, তাতে এমনই আঘাত পেয়েছে ৯০ শতাংশ মুসলিমের দেশে সংখ্যাগুরুর ধর্মীয় অনুভূতি যে তাকে জেলখানায়ই পুরতে হয়েছে! আর নওগাঁর আমোদিনী পালের অপরাধ, ‘হিজাব পরার কারণে’ তিনি পিটিয়েছেন স্কুলের মেয়ে শিক্ষার্থীদের। কপাল ভালো, তাকে এখনো কারাদর্শন করতে হয়নি, তবে কারণ দর্শানোর একখানা নোটিস পেয়েছেন তিনি। মিরসরাইয়ের তুষার কান্তিকে একই রকম একটা অভিযোগ তুলে ধরিয়ে দেওয়া হয়েছে পদত্যাগপত্র। সমালোচনার মুখে শেষ পর্যন্ত হৃদয় ম-ল মুক্তি পেয়েছেন, আমোদিনীর বিরুদ্ধে অভিযোগটাও মিথ্যা প্রমাণিত হচ্ছে, তুষার কান্তিও হয়তো ফিরে পাবেন তার পদ। কিন্তু, আসল সমস্যাটা রয়েই যাবে আড়ালে! কেউ খুঁজে দেখবে না, কেন এমন হচ্ছে বারবার?


অন্তর্জালের জগতে উড়ে বেড়ানো দশম শ্রেণির ক্লাসে জনৈক ছাত্রের সঙ্গে বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের কথোপকথনটার দিকেই নজর দেওয়া যাক। ছাত্রটির যদি বিশেষ উদ্দেশ্য না থাকত, তাহলে এই কথোপকথনটি হতে পারত শিক্ষক-ছাত্রের এক আদর্শ আলাপচারিতা। মনে হতে পারত, কোমলমতি এক শিক্ষার্থী বিজ্ঞানের ভুল পাঠ নিয়ে শিক্ষকের সঙ্গে যুক্তি বিনিময় করছে। আমাদের শৈশবে শ্রেণিকক্ষে এই রকম আলাপচারিতার কথা ভাবাই যেত না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us