You have reached your daily news limit

Please log in to continue


আজ নিজেই রাখুন নিজের নাম

অনেকেই আছেন, নিজের নামটি যাঁদের মোটেও পছন্দ নয়। আবার অনেকের কাছে শৈশব বা কৈশোরের প্রিয় নামটি বড় হতে হতে কেমন যেন ক্লিশে মনে হতে থাকে। তাই তো অনেকে নিজের দেওয়া নামে নিজেকে পরিচিত করান একসময়। অনেকেই আবার ‘নামে কীই-বা এসে-যায়’ তত্ত্বে বিশ্বাস করেন। কর্মের মহত্ত্ব দিয়ে স্বীয় নামটাকেই মহৎ করে তোলেন তাঁরা।

জন্মের পর মানবশিশু পৃথিবী থেকে প্রথমে যে জিনিস পায়, তা হচ্ছে ‘নাম’। সম্ভবত এ নামকেই সবচেয়ে বেশি সময় ধরে বয়ে বেড়ায় মানুষ। অনেকের অবশ্য একটা নয়, একাধিক নাম থাকে। মা-বাবা, দাদা-দাদি, নানা-নানি, আত্মীয়স্বজন, যার যেমন ইচ্ছা নাম দিয়ে থাকেন। নামকরণে সবার সব ধরনের সুযোগ থাকলেও নিজের নামকরণে নিজের সুযোগটি কিন্তু থাকে না। বড় হয়ে যদিওবা কেউ কেউ নিজের নাম দেয়, তবে অনেকের কাছেই তা আর গ্রহণযোগ্য হয় না; আত্মীয়স্বজনের কাছে তো নয়ই। এ কারণে ‘ইশ্‌, নামটি যদি আমার হতো’—এ রকম একটি আফসোস বয়ে বেড়ান কেউ কেউ। আজ সেই আফসোস মেটানোর দিন।

আজ ৯ এপ্রিল, নিজের নাম নিজে রাখার দিন। যুক্তরাষ্ট্রে প্রতিবছর পালিত হয় এই দিবস। তবে কবে থেকে এটি শুরু হয়েছে, তা অবশ্য জানা যায় না। একঘেয়ে জীবনে বৈচিত্র্য আনতে কত কিছুই তো করে মানুষ। কিছুদিন পরপর বেশভূষা বদলায়। পাল্টায় চুলের রং, স্টাইল। একটা দিন নিজের নাম বদলে নিতেই পারেন! এক দিনের জন্য নিজেকে নিজে পরিচিত করুন অন্য কোনো নামে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন